বুয়েটে হল দখল

ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের দখলে ছিলো দুইটি কক্ষ

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

শনিবার ১২ই অক্টোবর ২০১৯ ১০:৩৪:৪৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আহসান উল্লাহ হলে ছাত্রলীগের কার্যালয় হিসেবে ব্যবহৃত ১২১ নম্বর কক্ষ সিলগালা করা হয়েছে। এরইমধ্যে, হল ছেড়েছেন কয়েকজন।

বুয়েট শাখা ছাত্রলীগ ও সাধারণ সম্পাদকের কক্ষ সিলগালা করে দিয়েছে কর্তৃপক্ষ। সিলগালা করা হয়েছে ছাত্রলীগের কার্যালয় হিসেবে ব্যবহৃত আরেকটি কক্ষও। পাশাপাশি রবিবার দুপুর ১২টার মধ্যে যাদের ছাত্রত্ব নেই, কিন্তু হলে অবস্থান করছে তাদের দ্রুত হল ছাড়ার নির্দেশনা জারি করেছে প্রকৌশল বিশ্ববিদ্যালয়টি। এ নির্দেশনা জারি করেন বুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান।

বুয়েটের শেরে বাংলা হলে শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার পর ঊনিশ ছাত্রের বিরুদ্ধে মামলা করেন নিহতের বাবা। সন্দেহভাজন হত্যাকারীদের বেশিরভাগই ছাত্রলীগের রাজনীতিতে জড়িত।

এই হত্যাকাণ্ডের পরদিন থেকে বুয়েটে দানা বাঁধে ছাত্র আন্দোলন। বিক্ষুব্ধদের দশ দফা দাবির মধ্যে ক্যাম্পাসে সংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবি উঠে আসে। আন্দোলনের পঞ্চম দিনে ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধের ঘোষণা দেন উপাচার্য।

এর পরদিন, হলে হলে অভিযান শুরু করে বুয়েট প্রশাসন। শেরে বাংলা হলের ৩০১২ নম্বর কক্ষ দখল করে রেখেছিলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, যিনি আবরার হত্যা মামলায় গ্রেপ্তার হয়েছেন। এছাড়া, আহসান উল্লাহ হলের ৩২১ নম্বর কক্ষ দখলে রেখেছিলেন বুয়েট ছাত্রলীগ সভাপতি খন্দকার জামিউস সানি। ছাত্রত্ব না থাকা দুজনের কক্ষই সিলগালা করে দেয়া হয়েছে। পাশাপাশি ছাত্রলীগের কার্যালয় হিসেবে পরিচিত আহসান উল্লাহ হলের ১২১ নম্বর কক্ষটিও সিলগালা করা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই তৎপরতার মধ্যে হল ছাড়তে দেখা গেছে কয়েকজনকে।

এদিকে, ছাত্ররাজনীতি নিষিদ্ধের সুযোগে ক্যাম্পাসে মৌলবাদী শক্তির উত্থানের শঙ্কা মোকাবিলায় কৌশলের খোঁজ করছে বুয়েট। রাজনীতি নিষিদ্ধের সুযোগে বুয়েটে মৌলবাদী শক্তির উত্থানের শঙ্কা বিবেচনায় নিয়ে তা ঠেকানোর কর্মকৌশল তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান।

এছাড়া, ১৪ তারিখে নির্ধারিত সময়ে ভর্তি পরীক্ষা হবে বলে জানিয়েছেন বুয়েটের ছাত্র কল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমান। অন্যদিকে, ভর্তি পরীক্ষা হতে না দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছে আন্দোলনরত শিক্ষার্থীরাও। পরীক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে আগামী দুইদিন আন্দোলন শিথিল করা হয়েছে বলে জানায় তারা। শনিবার দুপুরে, ক্যাম্পাসে আয়োজিত এক ব্রিফিংয়ে এসব কথা জানান তারা।

তারা জানান, আন্দোলন স্থগিত করা হয়নি, শুধুমাত্র ভর্তি পরীক্ষার কথা মাথায় রেখে শিথিল করা হয়েছে। দুইদিন পর আবারও নতুন কর্মসূচি দেয়া হবে। এসময় তারা জানান, ৫ দফা দাবির বিষয়ে অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে।

ছাত্র নির্যাতন বন্ধে অনলাইনে অভিযোগ দাখিলের ব্যবস্থা শিগগিরই চালু করা হবে বলে জানিয়েছে বুয়েট।

আরও পড়ুন