• শনিবার, ০৪ জুলাই ২০২০
  • রাত ৩:১২

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন শনিবার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন শনিবার
প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথমবারের মত সমাবর্তনের আয়োজন করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রায় ১৯ হাজার গ্র্যাজুয়েটের অংশগ্রহণ করবেন সমাবর্তনে।

১১ জানুয়ারি রাজধানীর ধুপখোলা মাঠে অনুষ্ঠিত হবে সমাবর্তন।  প্রথা অনুযায়ী রাষ্ট্রপতি ও চ্যান্সেলর আব্দুল হামিদ সমাবর্তনের উদ্বোধন করবেন। সমাবর্তনকে ঘিরে উৎসবমুখরতা গোটা ক্যাম্পাসে।

২০০৫ সালে বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়।  সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটের ১৮ হাজার ৩শ’ ১৭ জন গ্রাজুয়েট রাষ্ট্রপতির কাছ থেকে সনদ গ্রহণ করবেন।

সমাবর্তনকে সফল করতে ব্যস্ত সময় পার করছেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা।  সমাবর্তনের স্থান ধূপখোলা মাঠে নির্মাণ করা হয়েছে ১ লাখ ৫০ হাজার বর্গফিটের বিশালাকৃতির প্যান্ডেল।

সমাবর্তনকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে ক্যাম্পাসে।  কালো গাউন পরে উল্লাস করতে মুখিয়ে আছেন গ্রাজুয়েটরা।

প্রথমবারের এই আয়োজনে বিভিন্ন জট খুলেছে জানিয়ে উপাচার্য অধ্যাপক ডক্টর মীজানুর রহমান বলেন, সামনের দিনগুলোতে নিয়মিত সমাবর্তনের আযোজন করা হবে।

সমাবর্তনের বিশাল এই আয়োজন ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকবে বলেও আশাবাদ জানান তিনি। 

এর আগে শুক্রবার সমাবর্তনের মহড়ার আয়োজন করা হয়েছে। ওইদনি ঠিক সময়ে সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন হওয়ায় রেকর্ড সংখ্যক গ্র্যাজুয়েট অংশ নিচ্ছে।

সমাবর্তনের অনুষ্ঠান সুচারুভাবে সম্পন্ন করতেই মহড়ার আয়োজন করা হয়েছে। এছাড়াও সম্ভাব্য সমস্যা সরেজমিনে খুঁজে বের করে দ্রুততম সময়ে সমাধানের চেষ্টাও মহড়ার লক্ষ্য। রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার সকাল ১০টায় ধুপখোলা কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের মহড়া অনুষ্ঠিত হবে। মাঠ সংলগ্ন মেয়র মুহাম্মদ সাঈদ খোকন কমিউনিটি সেন্টারের নিচ তলায় বিশ্ববিদ্যালয়ের সকল প্রভাষক ও সহকারী অধ্যাপক এবং দ্বিতীয় তলায় সকল সহযোগী অধ্যাপক ও অধ্যাপক অবস্থান করবেন এবং বিশ্ববিদ্যালয়ের সকল র্কমর্কতা সমার্বতন স্থলে অবস্থান করবেন। এছাড়া বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের প্রধানসহ সকল সদস্য উপস্থিত থাকবেন।

মহড়ার জন্য সমার্বতন স্থলের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের পরিবহন সকাল ৯টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে যাবে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৯ই জানুয়ারী, ২০২০
আপডেটঃ শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ রাত ০৩:২৮


সর্বশেষ

আরও পড়ুন