• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৭:৪৭

জনবল সংকটে প্রবাসী কল্যাণ ব্যাংক

নানান সংকটে অর্ধেক জনবল ও অটোমেশন ছাড়াই চলছে প্রবাসী কল্যাণ ব্যাংকের কার্যক্রম।

প্রবাসীদের ঋণ দেয়ার জন্য ২০১১ সাল থেকে কার্যক্রমে আসে প্রবাসী কল্যাণ ব্যাংক। কিন্তু জনবল ও প্রযুক্তিসহ নানান সংকটে ধীর গতিতে চলছে ব্যাংকের কার্যক্রম। এখনও শূন্য রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদ। ফলে এই ব্যাংকের মাধ্যমে আপাতত অভিবাসন ও পুনর্বাসন ঋণ বিতরণের সাথে কিছু সঞ্চয় প্রকল্পের কাজ করলেও, এখনো রেমিটেন্স পাঠানোর কোনও কার্যক্রমেই যেতে পারেনি ব্যাংকটি।

করোনার সময় দেশে ফিরে আর বিদেশ যেতে পারেননি মালয়েশিয়া প্রবাসী আতিকুর রহমান। দেশেই একটি দোকান করবেন বলে ৩ লাখ টাকার পুনর্বাসন ঋণ নিতে প্রবাসী কল্যাণ ব্যাংকে আসেন তিনি।

পুনর্বাসন ঋণ গ্রহীতা আতিকুর রহমান জানান, ঋণ বিতরণ ব্যবস্থা যেন আরও সহজ করা হয়। এছাড়া প্রবাস থেকে ফেরা ব্যক্তিদের নিবন্ধনের ব্যবস্থা করার কথাও জানান তিনি।

করোনার কারণে যারা কর্মসংস্থান হারিয়ে দেশে ফিরেছে তাদের জন্য সরকার বরাদ্দ করে ৭০০ কোটি টাকা। যার মধ্যে গেল ৯ মাসে মাত্র ১৪৬ কোটি টাকা বিতরণ করতে পেরেছে প্রবাসী কল্যাণ ব্যাংক।

প্রবাসী কল্যাণ ব্যাংকের হিসাবে, চলতি বছর শুধু মার্চ মাসেই ২৩২৭ জন প্রবাসী ৫৬ কোটি টাকার পুনর্বাসন ঋণ নিয়েছেন। শর্ত শিথিল করায় জানুয়ারি থেকে ১০০ কোটি টাকার উপরে ঋণ নিয়েছেন প্রবাসী কর্মীরা। যা ডিসেম্বর পর্যন্ত ছিল মাত্র ২৮ কোটি টাকা।

ডিজিএম, এজিএম, ডিএমডির মতো গুরুত্বপূর্ন পদ গুলো বহু দিন ধরেই ফাঁকা ব্যাংকটিতে। নেই অটোমেশন কিংবা বিদেশের মুদ্রা রুপান্তরের ‘নস্ট্রো অ্যাকাউন্ট’। আপাতত কৃষি ব্যাংকের মাধ্যমে চুক্তি ভিত্তিতে সেই কাজ চলছে। তাই প্রবাসীদের কল্যাণের জন্য তৈরী ব্যাংকটি এখন পর্যন্ত রেমিট্যান্স আহরণের কোনো কার্যক্রমেই যেতে পারেনি।

প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি জাহিদুল হক বলেন, ঋণ নেয়ার পর তারা এটার সঠিক ব্যবহার করছে কি না, বা ঋণ কতটুকু উপকারে আসছে এবং ঋণ বিতরণের পর তা আবার ফিরিয়ে আনার কাজটাও ব্যাংককেই করতে হবে। তবে এসব তদারকির জন্য যে লোকবল প্রয়োজন তার ঘাটতি রয়েছে।' তবে অটোমেশনের কাজ চলছে বলে উল্লেখ করেন জাহিদুল হক।

তবে, কার্যক্রম বাড়াতে ২৮৯ জন কর্মকর্তা নিয়োগের বিষয়ে বাংলাদেশ ব্যাংকে চাহিদা পত্র দেয়া হয়েছে বলেও জানান প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি জাহিদুল হক।

প্রবাসে থাকার সময় সেখান থেকেও প্রবাসী কল্যাণ বাংকের মাধ্যমে সহযোগিতা পাওয়ার সুযোগ নেই, কারণ এখন পর্যন্ত বিদেশে এর কোন শাখাই নেই।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১লা এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন