• শনিবার, ০৪ জুলাই ২০২০
  • রাত ৩:১১

জর্ডানের পেত্রা নগরীতে রেকর্ড সংখ্যক পর্যটক

জর্ডানের পেত্রা নগরীতে রেকর্ড সংখ্যক পর্যটক
পর্যটকদের কাছে জর্ডানের প্রাচীন নগরী পেত্রার রয়েছে বিশেষ কদর।ঐতিহাসিক এই নগরীতে এ বছর রেকর্ড সংখ্যক দর্শণার্থীর আনাগোনা হয়েছে।

দশ লাখতম টিকেট ক্রেতাকে নিয়ে আয়োজনের পাশাপাশি নানা আয়োজনের মধ্য দিয়ে এই উপলক্ষ্যটি উদযাপন করেছে জর্ডানের পর্যটন বিভাগ।

জর্ডানের দুর্গম মরুপ্রান্তরের পাহাড়ঘেরা অঞ্চলে অবস্থান পেত্রা নগরীর।  পাথুরে খাড়া পাহাড়ের গায়ে খোদাই করে নির্মাণ করা হয় রহস্যময় এই নগরী।

১৯৮৫ সালে একে বিশ্ব ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ নিদর্শন হিসেবে ঘোষণা করে ইউনেস্কো।

পেত্রা নগরীর উত্থান মূলত দুই হাজার বছর আগে।  নাবাতিয়ান রাজ্যের রাজধানী পেত্রাকে নিয়ে যেমন ইতিহাসবিদদের আগ্রহের শেষ নেই, তেমনি প্রতি বছর এখানে দর্শণার্থীদের ভিড়ও লেগেই থাকে।

এবছর পেত্রায় আসেন ১০ লাখ পর্যটক, যা আগের সব বছরের রেকর্ড ভেঙেছে।  এ উপলক্ষ্যে পেত্রায় প্রবেশের দশ লাখতম টিকিটের ক্রেতাকে বিশেষভাবে পুরস্কৃত করেছে জর্ডানের পর্যটন বিভাগ।  জীবনের যেকোন সময়ে প্রাচীন এই নগরীতে বিনামূল্যে প্রবেশের সুযোগ দেয়া হয়েছে তাকে।

বিশেষ সুযোগ বিজয়ী এই পর্যটক উচ্ছ্বসিত হয়ে বলেন, "জীবনে অন্তত একবার হলেও এখানে আসা উচিত। এর ঐতিহ্য আর ইতিহাস মুগ্ধ করার মত। পেত্রায় আজীবন প্রবেশের টিকিট পাওয়ায় আমার নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে।"

জর্ডানের মোট আয়ের ১৩ শতাংশই আসে পর্যটন খাত থেকে।  দেশটির সমৃদ্ধ ইতিহাস এবং নির্বিঘ্ন নিরাপত্তা পরিস্থিতিকেই বিপুল সংখ্যক দর্শণার্থীর কারণ হিসেবে ধারণা করা হয়।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৮শে নভেম্বর, ২০১৯
আপডেটঃ শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ সকাল ০৬:৩২


সর্বশেষ

আরও পড়ুন