• বৃহস্পতিবার, ১৩ মে ২০২১
  • সকাল ৫:৪২

ঝিনাইদহের লক্ষ্মণদিয়া গ্রামে দৃষ্টিনন্দন ‌'গাছবাড়ি'

ঝিনাইদহের লক্ষ্মণদিয়া গ্রামে দৃষ্টিনন্দন ‌'গাছবাড়ি'
৫ হাজার গাছ দিয়ে সাজানো লক্ষ্মণদিয়া গ্রামের ‌'গাছবাড়ি'।

ঝিনাইদহের লক্ষ্মণদিয়া গ্রাম। সেই গ্রামে পাঁচ হাজার গাছ দিয়ে ঘেরা একটি বাড়ি। এর সবুজ, ছায়াময় রূপ নজর কেড়েছে মানুষের। প্রতিদিন বাড়িটি দেখতে আসেন অনেক মানুষ। তারা এর নাম দিয়েছেন 'গাছের বাড়ি'।

এ যেন গ্রামের ভেতর আরেকটি গ্রাম। ১৪ বিঘা জমির ওপর দেশী-বিদেশী ৫ হাজার গাছ দিয়ে সাজানো দ্বিতল বাড়িটি দেখলে যে কারোই গ্রাম বলেই মনে হবে। ঝিনাইদহের শৈলকুপা উপজেলার লক্ষণদিয়া গ্রামে গেলেই দেখা মিলবে বাড়িটির।

কোথাও বনজ, কোথাও বা ফুল-ফলের গাছ। বাড়ির আঙ্গিনা থেকে শুরু করে প্রতিটি স্থানকে সাজানো হয়েছে গাছ দিয়ে। বাড়িটি সবার কাছে এখন গাছবাড়ি নামে পরিচিত।

গাছবাড়ির উদ্যোক্তা আমিরুল ইসলাম জানান, গাছের প্রতি টান থেকেই ধীরে ধীরে এমন রূপ। তিনি জানান, গাছগুলো আমার কাছে সন্তানের মত। আমি তাদের ভাষা বুঝতে পারি,তারাও আমার কথা বুঝতে পারে।

গাছবাড়ি দেখতে দূর দূরান্ত থেকে ছুটে আসেন অনেকে। ঘুরে দেখেন সাজানো সবুজ প্রকৃতি।

ভ্রমনকারীরা জানায়, গ্রামের মধ্যে এমন একটা পরিবেশ তেমন দেখা যায় না। এখানে অনেক প্রজাতির গাছ দেখা যায়। সময় কাটাতে অনেক ভালো লাগে।
 
জীবনে যা আয় করেছেন তার বড় অংশ ব্যয় করেছেন গাছের সংগ্রহশালায়। গাছ পরিচর্যায় শ্রমিক রাখলেও গাছের টানেই কয়েকদিন পরপর চলে আসেন উদ্যোক্তা আমিরুল। 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৩শে অক্টোবর, ২০২০


সর্বশেষ

আরও পড়ুন