• সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০
  • দুপুর ৪:০৮

'ট্রাম্পের পরিকল্পনা মুসলিম বিশ্বের জন্য বিশ্বাসঘাতকতা'

'ট্রাম্পের পরিকল্পনা মুসলিম বিশ্বের জন্য বিশ্বাসঘাতকতা'

ফিলিস্তিন ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যকার দ্বন্দ্ব মীমাংসার নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি যে কথিত শান্তি পরিকল্পনা বা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেছেন তার কঠোর সমালোচনা করেছেন বাহরাইনের প্রবীণ শিয়া আলেম আয়াতুল্লাহ শেখ ঈসা কাসিম। তিনি বলেন, ট্রাম্পের এই কথিত শান্তি পরিকল্পনা পুরো মুসলিম বিশ্বের জন্য বিশ্বাসঘাতকতা এবং মুসলমানদের বিরুদ্ধে আগ্রাসন।

তিনি বলেন, ট্রাম্পের এই পরিকল্পনা মুসলিম উম্মাহর বিরুদ্ধে আগ্রাসীমূলক অবস্থান। এ পরিকল্পনা থেকে ইহুদিবাদী ইসরাইল, আমেরিকা এবং এর প্রতি যারা সমর্থন দিয়েছে তারা বিশেষ সুবিধা নিতে চাইছে। এটি মুসলমানদের সাথে চরম বিশ্বাসঘাতকতা।

বাহারাইনের রাজতান্ত্রিক সরকারের বিরুদ্ধে জনপ্রিয় গণঅভ্যুত্থানের নবম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শেখ ঈসা কাসিম এসব কথা বলেন। ইরানের পবিত্র কোম নগরীতে গতরাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ট্রাম্পের পরিকল্পনার প্রতি সমর্থন দেয়া আরব দেশগুলোরও কঠোর সমালোচনা করেন বাহরাইনের প্রবীণ এ আলেম। ১৯৭৯ সালে ইরানে সংঘটিত ইসলামি বিপ্লবের প্রশংসা করে তিনি বলেন, এ বিজয় ছিল পুরো মানবতার বিজয়; বিপ্লবের পর ইসলামি প্রজাতন্ত্র ইরান এখন সমস্ত বলদর্পী শক্তিগুলোর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি মার্কিন সন্ত্রাসী বাহিনী ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে হতা করেছে। এ হত্যাকাণ্ডকে কাপুরুষোচিত কাজ বলে মন্তব্য করেন আয়াতুল্লাহ শেখ ঈসা কাসিম।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৪ই ফেব্রুয়ারি, ২০২০
আপডেটঃ বৃহঃস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ০৪:০১


সর্বশেষ

আরও পড়ুন