• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১
  • রাত ৮:২৫

ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটি কর্পোরেশনের অভিযান

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ঢাকার দুই সিটি কর্পোরেশনের চিরুনি অভিযান শুরু হয়েছে আজ থেকে।

ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০ দিনের চিরুনি অভিযান শুরু হয়েছে। এডিস মশার প্রজননস্থল ধ্বংসে অভিযানে নেমেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। নগরীর বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে লার্ভা ধ্বংসে এই অভিযান চলবে বলে জানিয়েছে দুই সিটি কর্পোরেশন। করোনার কারণে বাসাবাড়িতে যেতে না পারলেও এ ব্যাপারে সচেতন থাকার আহ্বান দুই সিটি কর্মকর্তার।

বাসা বাড়ির ছাদে, পানির টবে, নির্মাণাধীন ভবনে, আঙিনায় জমে থাকা পানিতে জন্ম নেয় এডিস মশার লার্ভা।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে মঙ্গলবার থেকে চিরুনি অভিযানে নেমেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। কোথাও কারও অসচেতনতায় এডিস মশার প্রজননস্থল গড়ে উঠতে দেখলেই ব্যবস্থার নেয়ার কথা জানান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা।

তিনি বলেন, আমাদের কর্মীরা মাঠে কাজ করছে। সবাই মিলে আমরা কয়েকটি ভবন পরিদর্শন করেছি। অনেক নির্মাধীন ভবনের বেইজমেন্টে লার্ভা পাওয়া যাচ্ছে। আমরা সেসকল ভবনের মালিকদের বিরুদ্ধে মামলা দেয়ার নির্দেশ দিয়েছি।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় ৫ নম্বর ওয়ার্ডে। বিভিন্ন স্থানে নির্মাণাধীন ভবনে মশার লার্ভা খুজেঁ পান নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর হোসেন। তিনি জানান, কোনো এলাকায় ডেঙ্গু রোগী পাওয়া গেলে সে এলাকার ৪০০ গজের মধ্যে চিরুনী অভিযান চালানো হবে।  

ডেঙ্গু প্রতিরোধে অভিযান একটি ধারাবাহিক প্রক্রিয়া বলেও জানায় দুই সিটি কর্পোরেশন।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে জুলাই, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন