• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১
  • রাত ৮:৩৪

ঢাকার পুঁজিবাজারে ২৩টি লোকসানি কোম্পানি বেড়েছে এক বছরে

ঢাকার পুঁজিবাজারে ২৩টি লোকসানি কোম্পানি বেড়েছে এক বছরে। সব মিলিয়ে বাজারে লোকসানি কোম্পানি এখন ৬১টি।

বিশ্লেষকদের আশঙ্কা, এই কোম্পানিগুলো কী সত্যিই লোকসান করেছে নাকি বিনিয়োগকারীদের ঠকানোর অপকৌশল? অন্যদিকে, লোকসানি কোম্পানির শেয়ারের দামের অস্বাভাবিক দরবৃদ্ধিও কারসাজিকেই সামনে আনছে। এসব বিষয়ে তদন্ত হবে কি-না তা নিয়ে ডিএসই'র পরিচালনা পর্ষদে আলোচনার আভাস দিয়েছেন ঢাকা স্টকের পরিচালকরা।  

সূচকের উত্থানে গেল ১০ বছরের রেকর্ড ভেঙেছে ঢাকার পুঁজিবাজার। বেড়েছে লেনদেন, বিনিয়োগকারীদের বিচরণ, শেয়ারদরও। কিন্তু আশঙ্কাও বাড়াচ্ছে পুঁজিবাজারে থাকা লোকসানি কোম্পানির সংখ্যা।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালের জুন পর্যন্ত পুঁজিবাজারে লোকসানি কোম্পানি ছিলো ৩৮টি। গত এক বছরে আরও ২৩টি মুনাফায় থাকা কোম্পানি নতুন করে লোকসানের খাতায় নাম লেখিয়েছে। কেন লোকসানি কোম্পানি বাড়ছে? বিশ্লেষকরা বলছেন, আর্থিক প্রতিবেদনে সঠিক তথ্য আছে কি-না তা তদন্তের দায়িত্ব ঢাকা স্টক এক্সচেঞ্জের।

কোম্পানি আইন ও অর্থনীতি বিশ্লেষক ব্যারিস্টার এ এম মাসুম বলেন, এটা ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রাথমিক দায়িত্ব এসকল কোম্পানীগুলোর আর্থিক প্রতিবেদন নিয়ে তদন্ত করা। এসব কোম্পানীর লাভ-লোকসান কিভাবে কি হচ্ছে তা সঠিকভাবে খোঁজ় নেয়া।

কোম্পানির আর্থিক প্রতিবেদনে লোকসানের পাল্লা ভারি হলেও আচমকা শেয়ার দরে উল্লম্ফনসহ ঘটে বিভিন্ন কারসাজির ঘটনা। শেয়ার কিনে বড় লোকসানেও পড়েন বিনিয়োগকারী।

পুঁজিবাজার বিশ্লেষক মাহমুদ হোসেন এফসিএ বলেন, এভাবেই কিন্তু পুঁজিবাজারে কারসাজি হয়। বিগত সময়েও পুঁজিবাজারে আমরা যে বড় দুটি কারসাজি দেখেছি তখনও কিন্তু এরকম ফাইনান্সিয়াল ফিগার ডমিনেট করে একটা স্বার্থানেষী মহল কারসাজি করেছে। যারা লোকসানি তালিকায় যুক্ত হয়েছে তাদের পরিচালনায় জবাবদিহীতা এবং স্বচ্ছতা আছে কি না তার বিশেষভাবে খোঁজ রাখা দরকার।

পুঁজিবাজারে লোকসানি কোম্পানি কেন বাড়ছে সেটি খতিয়ে দেখার আশ্বাস ডিএসই'র। ডিএসই পরিচালক রকিবুর রহমান বলেন, আমি এই জিনিসটা বোর্ড মিটিংয়ে তুলবো। কোম্পানীগুলো ক্রমাগত লোকসান করে যাচ্ছে আদৌ এর পিছনে তাদের কোন উদ্দেশ্য আছে কি না।

লোকসানি কোম্পানি আর্থিক প্রতিবেদন ডিএসই'র পাশাপাশি বিএসইসিকেও যাচাই বাছাই করা কথা বলছেন বাজার বিশ্লেষকরা।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে জুলাই, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন