• শনিবার, ০৪ জুলাই ২০২০
  • সকাল ৯:০৭

'ঢাকা থেকে যাওয়া লোকদের কোয়ারেন্টিনে থাকতে হবে'

'ঢাকা থেকে যাওয়া লোকদের কোয়ারেন্টিনে থাকতে হবে'
যারা ঢাকা ছেড়ে গেছেন তাদের মাধ্যমে সংক্রমণের আশঙ্কা রয়েছে।

বিদেশফেরতদের মত ঢাকা থেকে যাওয়া লোকদের বাড়িতে কোয়ারেন্টিনে থাকার অনুরোধ করেছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বৃহস্পতিবার বিকেলে, মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরে করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে একথা জানান তিনি।

তিনি বলেন, 'হোম কোয়ারেন্টাইন থাকা যারা ঢাকার বাইরে গেছেন তাদের কাছ থেকে ভ্রমণের সময় অন্যদের সংক্রমণ হওয়ার আশঙ্কা আছে। অনুরোধ করবো যারা ঢাকার বাইরে গেছেন তারা বিদেশফেরতদের মতোই ঘরে থাকুন। যাতে আপনাদের মাধ্যমে কোনো সংক্রমণ না ছড়িয়ে পড়ে।'

আইইডিসিআর পরিচালক জানান, দেশে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন, এতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ১১ জন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, এতোদিন শুধু বিদেশ থেকে যারা আসছিলেন তাদের নমুনা সংগ্রহ করা হচ্ছিল, তবে এখন থেকে তারা আরো বিস্তৃত উপায়ে নমুনা সংগ্রহ করা শুরু করবেন। আইইডিসিআর ছাড়াও পরীক্ষা প্রসারিত করা হয়েছে। একই পদ্ধতিতে খুব শিগগিরই জনস্বাস্থ্য প্রতিষ্ঠান, ঢাকা শিশু হাসপাতাল ও চট্টগ্রামের বিআইটিআইতে এই কার্যক্রম শুরু করা হচ্ছে।

মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর ছাড়া জেলা পর্যায়ে হটলাইন নম্বর দেয়া হচ্ছে বলে জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক। তিনি বলেন, আমাদের টিম হাসপাতালে গিয়ে নমুনা সংগ্রহ করে নিয়ে আসতো এখন হাসপাতাল নমুনা সংগ্রহ করে পাঠাবে।

এর আগে, বিদেশ থেকে এসেছেন এমন মানুষের সংস্পর্শে ছিলেন এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন এমন মানুষের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল। এই পরীক্ষা পদ্ধতিতে অনেক সময় অপেক্ষা করতে হয়েছে, এখন সময় কমানোর লক্ষ্যে নতুন উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৬শে মার্চ, ২০২০
আপডেটঃ শনিবার, ৪ঠা জুলাই, ২০২০ দুপুর ০১:৫৪


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন