• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৪৪

তুরস্কের অর্থনীতি ধ্বংসের হুমকি ট্রাম্পের

তুরস্কের অর্থনীতি ধ্বংসের হুমকি ট্রাম্পের
সিরিয়ায় সেনা অভিযানে 'সীমা অতিক্রম' করলে তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়ায় কুর্দি বাহিনী ট্রাম্পের বিরুদ্ধে 'পিঠে ছুরি মারা'র অভিযোগ আনার পর টুইট বার্তায় এমন হুমকি দিলেন তিনি।

সোমবার ওই টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, তার বিবেচনায় কোন বাড়াবাড়ি করলেই তুরস্কের অর্থনীতি পুরোপুরি ধ্বংস করে দেবেন তিনি।  এর আগে হঠাৎ করেই সিরিয়ায় তুরস্কের সেনা অভিযানে হস্তক্ষেপ না করার ঘোষণা দেন ট্রাম্প। এতে দিশেহারা হয়ে পড়ে যুক্তরাষ্ট্রে মিত্র শক্তি কুর্দিরা।  এবছর জানুয়ারিতেও কুর্দি বাহিনীর ওপর হামলা হলে তুরস্ককে অর্থনৈতিকভাবে ধ্বংস করার হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে, সিরিয়া সীমান্তে তুরস্কের এই অবস্থানকে সমর্থন জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার, ট্রাম্প জানান, সরাসরি অংশ না নিয়ে হলেও তুরস্কের এ অভিযানে যুক্তরাষ্ট্র পাশে আছে।

গত শনিবার, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সিরিয়ার অভ্যন্তরে তৎপর কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর অঙ্গীকার ব্যক্ত করেন। তুরস্ক নিজের সার্বভৌমত্বের জন্য মারাত্মক হুমকি বলে মনে করে এই কুর্দি গেরিলাদের।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৮ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ভোর ০৫:২১


সর্বশেষ

আরও পড়ুন