আন্তর্জাতিক, ভারত

ত্রিপুরায় বড় জয় বিজেপির, আগরতলায় কড়া টক্কর তৃণমূলের

Faruque

ডিবিসি নিউজ

রবিবার ২৮শে নভেম্বর ২০২১ ০৬:১৫:৫২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ত্রিপুরা পুরভোটে ৯৯ শতাংশ আসন জিতে নিয়েছে বিজেপি। দ্বিতীয় স্থানের জন্য সিপিএম তৃণমূলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

ত্রিপুরার ৩৩৪টি ওয়ার্ডের মধ্যে ৩২৯টি আসন জিতে নিয়েছে বিজেপি । বামেরা ৩টি, তৃণমূলের ঝুলিতে ১টি এবং টিপ্রা মোথা পেয়েছে একটি ওয়ার্ড। ১৩টি পুরসভা এবং ৬টি নগর পঞ্চায়েতই গেরুয়া শিবিরের দখলে এসেছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১১২টি আসন জিতেছে বিজেপি। গত কয়েক বছরে ত্রিপুরায় বামেদের সংগঠন ধূলিসাৎ করে দিয়েছে গেরুয়া শিবির। ফলস্বরূপ একপেশেভাবে জয় পেয়েছে তারা। এই জয়ে উচ্ছ্বসিত ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব।

কিন্তু তাৎপর্যপূর্ণভাবে ত্রিপুরার রাজনীতিতে উত্থান হয়েছে তৃণমূলের। একাধিক ওয়ার্ডে বামেদের হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। নির্বাচনী ফলাফল বলছে, আগরতলার ৫১টি ওয়ার্ডের মধ্যে ১৩টিতে দ্বিতীয় স্থানে রয়েছে তৃণমূল। বাকিগুলিতে বিজেপিকে লড়াই দিয়েছে সিপিএম। আমবাসায় একটি ওয়ার্ডে জয় পেয়েছে তৃণমূল। একটি ওয়ার্ড পেয়েছে বামেরা ও একটি আসন পেয়েছে টিপ্রা মোথা। তবে এখানকার সব ওয়ার্ডেই দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা। তবে তেলিয়ামুড়া পুর পরিষদের সবক’টি আসনে দ্বিতীয় স্থানে রয়েছে তৃণমূল। এমনকি, বিলোনিয়ার একটি ওয়ার্ডেও দ্বিতীয় স্থান পেয়েছে ঘাসফুল শিবির। অন্যান্য ৭টি পুর পরিষদে প্রার্থীই দেয়নি তৃণমূল।

গত মে মাসের পরই ত্রিপুরা সংগঠন মজবুত করতে ঝাঁপিয়েছে তৃণমূল। এত অল্প সময়ের মধ্যে সে রাজ্যে সংগঠন গড়েছে তারা। স্টিয়ারিং কমিটিও গড়ে প্রচারের ঝড় তুলেছিল তারা। একাধিকবার বাধার মুখে পড়েছে তৃণমূল নেতৃত্ব। গ্রেপ্তার হয়েছেন যুবনেত্রী। তবু লড়াইয়ের মাটি ছাড়েননি মমতা বন্দ্যোপাধ্যায়ের সৈনিকেরা। আর ভোটবাক্সে তারই ফল পেল ঘাসফুল শিবির। পুরভোটে ত্রিপুরায় কার্যত দ্বিতীয় দল হিসেবে উঠে এল তারা। 

আরও পড়ুন