আন্তর্জাতিক, ভারত

দার্জিলিংয়ে নাগরিকত্ব আইনবিরোধী র‌্যালিতে মমতা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ২২শে জানুয়ারী ২০২০ ০৯:০৬:৪০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এবারই প্রথম দার্জিলিংয়ে কোন র‌্যালিতে যোগ দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দার্জিলিংয়ে ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী র‌্যালিতে এবার যোগ দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ সময় গোর্খাদের কাউকেই দেশ ছেড়ে যেতে হবে না বলে আশ্বস্ত করেন তিনি।  

নাগরিকত্ব আইনের প্রতিবাদে এবারই প্রথম দার্জিলিংয়ে কোন র‌্যালিতে যোগ দেন তিনি। এতে গোর্খা জনমুক্তি মোর্চা ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরাও যোগ দেন। সোমবার রাতে উত্তরবঙ্গে যান মমতা। গত মাস থেকেই কলকাতাসহ রাজ্যে এনআরসি-সিএএ বিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছেন তিনি। সকালে মহাকাল মন্দিরে পূজা দেয়ার পর মমতা যোগ দেন র‌্যালি তে।

প্রথম থেকেই রাজ্যে এনআরসি-সিএএ-এনআরপি কোনটাই হতে দেবেন না বলে আসছেন মমতা। আগামী ২৭শে জানুয়ারি রাজ্যের বিধানসভায় একটি বিশেষ অধিবেশনে সিএএ বিরোধী প্রস্তাব পেশ করবে তৃণমূল কংগ্রেস।

গত বছরের ১১ ডিসেম্বর লোকসভায় সংশোধিত নাগরিকত্ব বিল (সিএবি) পাশ হয়। এরপর ১২ ডিসেম্বর রাজ্যসভায়ও পাশ হয় সিএবি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ওই বিলে সই করার পরেই সেটি আইনে পরিণত হয়। ওই আইনে বলা হয়েছে, ভারতের প্রতিবেশী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, পার্সি ও খ্রিস্টানদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

লোকসভায় বিল পেশের সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, বিলটি কোনো ভাবেই মুসলিম সম্প্রদায়ের বিরোধী নয়। ভারতীয় মুসলিমদের ওপর বিলের কোনো প্রভাব পড়বে না বলেও জানান তিনি। তবে স্বরাষ্ট্রমন্ত্রীর এই দাবি মানতে নারাজ বিরোধীরা। মঙ্গলবার অমিত শাহ ই ফের বলেন, যার যত বিরোধিতা করার করুন, সিএএ প্রত্যাহার হবে না।

আরও পড়ুন