• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ২:৪২

দুর্গাপূজা উপলক্ষে হিলি সীমান্তে দুই দেশের মিলনমেলা

দুর্গাপূজা উপলক্ষে হিলি সীমান্তে দুই দেশের মিলনমেলা
কাঁটা তারের বেড়া দুইদেশের সীমান্তবর্তী মানুষদের আলাদা করলেও, ভালোবাসার টানে হিলি সীমান্তে জমে উঠেছে শারদীয় দুর্গোৎসবের মিলনমেলা।

শারদীয় দুর্গোৎসব ঘিরে হিলি সীমান্তে এলাকায় উৎসবমুখর পরিবেশ। দুর্গাপুজা শুরুর পর থেকে প্রতিদিনই সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত সীমান্তের চেকপোস্ট গেটে মানুষের ভিড়। তাদের অনেকেই এসেছেন জেলার বাইরে দেশের বিভিন্ন স্থান থেকে।

অপরদিকে ভারতের অভ্যন্তরেও তাদের দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসছেন বাংলাদেশের পূজা দেখতে। কাঁটাতারের বেড়া এবং বিজিবি ও বিএসএফের নিরাপত্তা ব্যবস্থার কারণে সীমান্ত পার হতে পারছেন না কেউ। তবে শূন্যরেখার দুই পাশে দাঁড়িয়ে দুই দেশের বাসিন্দারা স্বজনদের দেখে দুঃখটাকে আনন্দে পরিণত করছেন।

হিলি সীমান্তে আসা দর্শনার্থীরা জানান, সীমান্তে তারকাঁটার বেড়া দিয়ে দুই দেশকে ভাগ করা হলেও আত্মীয়তার বন্ধন ছিন্ন হয়নি। ভালোবাসার টানে, প্রাণের টানে তারা বারবারই ছুটে আসছেন সীমান্তে। সীমান্তে স্বজনদের একনজর দেখার সুযোগ পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়ছেন তারা।

স্বজনদের সাথে পূজার আনন্দ ভাগাভাগি করে নিতে সীমান্তে দর্শনাথীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। ইচ্ছে থাকলেও ভিসা জটিলতায় ভারতে যেতে না পেরে আক্ষেপের যেনো শেষ নেই। সীমান্ত পার হতে না পারলেও, স্মৃতি ধরে রাখতে, অনেকে ছবি তুলে সাক্ষী রাখছেন শূন্য রেখাতেই।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৮ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ বিকাল ০৫:০২


সর্বশেষ

আরও পড়ুন