বাংলাদেশ, জাতীয়, স্বাস্থ্য

দেশে এলো মডার্না ও সিনোফার্মের ৪৫ লাখ ডোজ টিকা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ৩রা জুলাই ২০২১ ০৯:৩০:০৮ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মাত্র ১২ ঘন্টারও কম সময়ে চার ধাপে দেশে আসলো ৪৫ লাখ ডোজ করোনার টিকা। এরমধ্যে কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্রের উপহারের মর্ডানার ২৫ লাখ আর বাকি ২০ লাখ চীনের কাছ থেকে কেনা সিনোফার্মের টিকা।

রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসব টিকা গ্রহণ করে স্বাস্থ্যমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী জানান, ডিসেম্বরের মধ্যেই সবমিলিয়ে ১০ কোটি ডোজ টিকা আনার বিষয়ে কাজ করছেন তারা।

কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে উপহার পাওয়া মর্ডাণার ২৫ লাখ কোভিড টিকার অর্ধেক চালান নিয়ে রাত সাড়ে এগারোটায় ঢাকা পৌঁছায় এমিরেটস এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকা গ্রহণ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।  এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

পরে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে টিকার বিষয়ে কথা বলেন দুইমন্ত্রী ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার টিকা নিয়ে সংকট কাটতে শুরু করেছে। ডিসেম্বরের মধ্যেই ১০ কোটি টিকা আনতে কাজ করছে সরকার।  স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান,'আপনারা জানেন যে, আমাদের ভ্যাকসিন কার্যক্রম অল্প অল্প করে চলছিলো। এটা আরও বেগবান হবে এবং আমরা অল্পদিনের মধ্যেই আমাদের ভ্যাক্সিন কার্যক্রম আবারও শুরু করতে পারবো। ভারত থেকে আমরা ঈঙ্গিত পেয়েছি আগস্ট মাস থেকে তারা আমাদের ভ্যাকসিন দেয়া শুরু করবে। ডিসেম্বরের মধ্যে প্রায় ১০ কোটি ভ্যাকসিন বাংলাদেশে আসবে বলে আমরা আশারাখি।'

টিকা পেতে বাংলাদেশ উৎপাদনকারি সবগুলো দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন,'আমরা আমেরিকা ছাড়াও অন্যান্ন দেশের সোর্স খূঁজেছি। আশা করছি আমরা এরমধ্যে আরও ভ্যাকসিন পাবো। আগামীতে ভ্যাকসিন নিয়ে কোন সমস্যা থাকবে না।'

রাত সাড়ে বারোটার দিকে চীন থেকে কেনা সিনোফার্মের টিকার প্রথম চালান নিয়ে ঢাকায় অবতরণ করে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট। পরে এসব টিকা নিয়ে যাওয়া হয় সংরক্ষণের জন্য। মর্ডাণার টিকা সংরক্ষণ কর হচ্ছে মহাখালীতে ইপিআইএর নতুন ভবনে। আর সিনোফার্মের টিকা বেক্সিমকোর ওয়্যারহাউজে। ইপিআই প্রোগ্রাম ম্যানেজার ডা. মওলা বক্স চৌধুরী বলেন,'যথাযথ তাপমাত্রায় আমরা এটা সংরক্ষণ করবো।'

এদিকে ভোর সাড়ে পাঁচটার দিকে সিনোফার্মের দ্বিতীয় চালান এবং সকাল সাড়ে আটটার দিকে দেশে এসে পৌঁছায় মডার্নার দ্বিতীয় চালান। সারাদেশে এসব টিকা বিতরণ, সংরক্ষণ এবং প্রয়োগের সকল পরিকল্পনা এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে।    

আরও পড়ুন