মহানগরী, স্বাস্থ্য

দেশে প্রথমবার তৃতীয় লিঙ্গের মানুষদের করোনা টিকা প্রদান

চট্টগ্রাম প্রতিনিধি

ডিবিসি নিউজ

সোমবার ২২শে নভেম্বর ২০২১ ০৪:২০:৫৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশে প্রথমবারের মতো চট্টগ্রামে তৃতীয় লিঙ্গের মানুষদের করোনার টিকার আওতায় আনা হয়েছে।

সোমবার দুপুরে সিভিল সার্জন কার্যালয়ে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার।

এ সময় তিনি জানান, ৫০০ শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষকে টিকার আওতায় আনার কাজ করা হচ্ছে। গণজাগর হিজড়া শ্রমজীবী সমাবায় সমিতি থেকে ৩৪০ জনের তালিকা দেওয়া হয়েছে। এই তালিকার পাশাপাশি অন্য কেউ আসলে তাদেরও টিকা দেওয়া হবে।

এদিকে টিকা নিতে পেরে খুশি সমাজের এসব অবহেলিত মানুষগুলো। এর জন্য তারা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

অন্যদিকে প্রথমদিকে কিছুটা সুশৃঙ্খল থাকলেও টিকাদান কার্যক্রম শুরু হলে কে কার আগে টিকা নিবে এ নিয়ে হুড়োহুড়ি শুরু করেন টিকাপ্রত্যাশীরা।

দেশে করোনা টিকার নিবন্ধন শুরু হয় গত ২৭ জানুয়ারি। ৭ ফেব্রুয়ারি থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়। ১৮ বছর বয়সী যে কোনও মানুষ এখন টিকা নিতে পারছেন।

গতকাল রবিবার পর্যন্ত দেশে মোট ৮ কোটি ৯৬ লাখ ৪৬ হাজার ৮০৭ জনকে টিকা দেওয়া হয়। তাদের প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৬৪৮ জনকে ও দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৩ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার ১৫৯ জন।

বর্তমানে সারাদেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম ও মর্ডানা এই চার ধরনের টিকা দেওয়া হচ্ছে। ২১ নভেম্বর পর্যন্ত নিবন্ধনকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ কোটি ৮৫ লাখ ১২ হাজার ৯১৫ জন। এতদিন ধরে চিকিৎসক ও নার্সসহ সরকারি-বেসরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মী, প্রবীণ, শিক্ষার্থীদের টিকা প্রদান করা হলেও তৃতীয় লিঙ্গের মানুষদের এই প্রথম টিকার আওতাভুক্ত করা হলো।

আরও পড়ুন