জাতীয়, রাজধানী

দেশে মোবাইল টাওয়ারের রেডিয়েশনে ক্ষতিকর কিছু নেই: বিটিআরসি

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

সোমবার ১৭ই ফেব্রুয়ারি ২০২০ ০৬:০৭:৫৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বাংলাদেশে মোবাইল টাওয়ার থেকে ছড়ানো রেডিয়েশনে মানবদেহ এবং পরিবেশের জন্য ক্ষতিকর কিছু নেই বলে জানিয়েছে, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

উচ্চ আদালতের এক নির্দেশনার পর, দেশজুড়ে মোবাইল টাওয়ারের জরিপ শেষে এক অনুষ্ঠানে এমন তথ্য জানায় বিটিআরসি। বলা হয়, দেশের মোবাইল অপারেটরগুলোর টাওয়ার রেডিয়েশন আন্তর্জাতিক ও বিটিআরসির বেঁধে দেওয়া মানদণ্ডের অনেক নিচেই রয়েছে।

বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতালসহ অনেক ভবনের ছাদেই দেখা যায় মোবাইল টাওয়ার। বিশেষ করে ঘনবসতিপূর্ণ এলাকায় এই দৃশ্য বেশি দেখা যায়। রাজধানীতে কোনও ভবনে একাধিক টাওয়ারও আছে। দেশজুড়ে একই অবস্থা। বিটিআরসির হিসাবে, সব অপারেটরের প্রায় ৩৩ হাজার টাওয়ার রয়েছে।

গত ২৫শে এপ্রিল, ঘনবসতিপূর্ণ এলাকায় মোবাইল টাওয়ারের রেডিয়েশন জনস্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি করছে কি-না, তা পরীক্ষার নির্দেশ দেয় উচ্চ আদালত। সমীক্ষা শেষে সোমবার রাজধানীর একটি হোটেলে 'টাওয়ার রেডিয়েশনের মানদণ্ড ও সাম্প্রতিক জরিপ’ শীর্ষক আলোচনাসভার আয়োজন করে বিটিআরসি।

সংস্থাটি জানায়, ঢাকা, চট্রগ্রাম, খুলনা, সুন্দরবন, ফেনী, রাজশাহী, সিলেট, রংপুরসহ বিভিন্ন এলাকার জরিপে নির্ধারিত সীমার বেশি রেডিয়েশন পাওয়া যায়নি।

অনুষ্ঠানে বলা হয়, সুপরিকল্পিত এবং বেশি পরিমাণ টাওয়ার থাকলে, তা কম ক্ষমতার রেডিয়েশন ছড়ায় এবং নিরাপদও।

আরও পড়ুন