• শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১
  • দুপুর ১:১৮

দেশ ও জাতির প্রতি সেবার মনোভাব নিয়ে বিজিবিকে কাজ করার আহ্বান

দেশ ও জাতির প্রতি সেবার মনোভাব নিয়ে বিজিবিকে কাজ করার আহ্বান
দেশ ও জাতির প্রতি সেবার মনোভাব নিয়ে দায়িত্ব পালনে বিজিবি'র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৫ ডিসেম্বর) বিজিবি’র '৯৫তম ব্যাচ রিক্রুট মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ’ অনুষ্ঠানে একথা বলেন তিনি। সকালে চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে বিজিবির প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের বীর উত্তম মজিবুর রহমান প্যারেড গ্রাউন্ডে হয় এই আয়োজন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবীন সৈনিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে যোগ দিয়ে অভিবাদন গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রশিক্ষণ নেয়া ৭৯১ জনের মধ্যে ৫৯০ পুরুষ জন এবং ২০১ জন নারী। এছাড়াও ১ হাজার ৭৩৩ জনসহ মোট ২ হাজার ৫২৪ জন রিক্রুট মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করেছে।

এসময় সরকার প্রধান জানান, জাতির পিতা স্বাধীনতার ঘোষণার বার্তা তৎকালীন ইপিআর বর্তমানে বিজিবির মাধ্যমে দেশের প্রতি থানায় ও সংগ্রাম নেতাদের মাঝে পৌঁছে দিয়েছিলেন।

নবীন সৈনিকদের নতুন জীবনে পদার্পনের শুভ লগ্নে তাদের স্বাগত জানিয়ে তিনি আরো বলেন, শৃঙ্খলা হচ্ছে সৈনিকের মূল পরিচিতি। আদেশ ও কর্তব্য পালনে যে কখনো পিছপা হয় না সেই প্রকৃত সৈনিক। সততা, বুদ্ধিমত্তা, নির্ভরযোগ্যতা ও আনুগত্য হচ্ছে একটি বাহিনীর শৃঙ্খলা ও পেশাগত দক্ষতার মাপকাঠি।

বিজিবিকে একটি ত্রিমাত্রিক বাহিনী উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার বিজিবিকে আরো শক্তিশালী করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। এসময় দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বর্ডার গার্ড বাংলাদেশের মূলনীতি মেনে সেবার মনোভার নিয়ে দায়িত্ব পালনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শীতে করোনার প্রকোপ বাড়ছে, তাই ভাইরাসের সংক্রমণরোধে সবাইকে আবারো যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে যুক্ত হন। প্রধানমন্ত্রীর পক্ষে মহাপরিচালক কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে ৯৫তম রিক্রুট ব্যাচের সেরা চৌকষ রিক্রুট হিসেবে ১ম স্থান অধিকারী খোকন মোল্লার হাতে ক্রেস্ট তুলে দেন। 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৫ই ডিসেম্বর, ২০২০
আপডেটঃ রবিবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৮


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন