অপরাধ, নারী

ধর্ষণ মামলা: অভিযুক্তদের বেশিরভাগ থাকে জামিনে

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৪ই জানুয়ারী ২০২১ ০৫:৪৪:৩০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিচারাধীন ধর্ষণ মামলাগুলোর বেশিরভাগ অভিযুক্ত ধর্ষকই জামিনে থাকে। প্রতি ২৫টি মামলায় অভিযুক্ত ২০ জন ধর্ষকই জামিনে থাকেন বলে পর্যালোচনামূলক এসব তথ্য তুলে ধরেছে, বেসরকারি সংস্থা- মানুষের জন্য ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকালে, সংস্থাটির এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৪ ঘণ্টা থেকে ১৫ দিনের মধ্যেই জামিন পেয়ে যাচ্ছে বেশিরভাগ ধর্ষণ মামলার আসামিরা। ভিকটিম ব্লেমিং, সাক্ষিদের ঝামেলা এড়ানোর মানসিকতা, অপর্যাপ্ত বিচারক, ওসিসিতে দক্ষ পুলিশ ও আইনজীবীর অভাব থাকায় দেশে অনেক ধর্ষণ মামলার বিচার নিশ্চিত না হওয়ার কারণ। বিচার প্রক্রিয়া নিশ্চিত না করা গেলে ধর্ষণ বন্ধ করা সম্ভব নয়।

এসময় ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, ভিকটিম ব্লেমিং কীভাবে বন্ধ করা যায়, তা চিন্তা করতে হবে। বিচারহীনতা বন্ধ না করলে এসব সমস্যার সমাধান করা যাবে না। অপরাধীর স্বীকার করে নেওয়া ঘটনাগুলোতেও ভিকটিমকেই দোষ দেওয়া হয়। সমস্যার সমাধানে মনমানসিকতার মধ্যে পরিবর্তন আনতে হবে। পুলিশ, স্বাস্থ্য, শিক্ষাপ্রতিষ্ঠানে নারীর প্রতি মনমানসিকতার পরিবর্তন না আনলে এসব থেকে মুক্ত হতে পারবো না।

এছাড়া গবেষণায় উঠে আসা তথ্য থেকে আরো জানানো হয়, ৬ মাসে চার্জশিট হয়েছে ২২টি মামলায়। এই ২৫টি মামলার মধ্যে ৩টি নিস্ক্রিয় আছে, ২০টি মামলার অভিযোগপত্র দায়ের করা হয়েছে। ৩টি মামলাতে এখনও অভিযোগপত্রই দেওয়া হয়নি।

তাছাড়া পরিবার, সমাজ, এবং আইনশৃংখলা বাহিনীর ক্ষেত্রেও নারীদের প্রতি সহনশীলতা বাড়ানো দরকার বলে মত দেন তারা। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দায়ের করা ধর্ষণ মামলা পর্যালোচনা করে এসব তথ্য তুলে ধরেন তারা। নারীর প্রতি সহিংসতা দূরীকরণ নিয়ে কর্মরত ১২টি প্রতিষ্ঠান এই গবেষণাকাজে সহযোগিতা করেছে।

আরও পড়ুন