• সোমবার, ১৬ মে ২০২২
  • রাত ৯:৩০

ধূমপান ছাড়ার কার্যকর পদ্ধতি

ধূমপান ছাড়ার কার্যকর পদ্ধতি
ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। সমস্যার সমাধান করতে পারে কয়েকটি ঘরোয়া উপাদানই।

ধূমপান ছাড়ার পরামর্শ সকলেই দিয়ে থাকেন। কিন্তু যাঁরা ধূমপান করেন, তাঁরা জানেন যে কাজটি তত সহজ নয়। এই অভ্যাস যে শরীরের ক্ষতি করে, তা অজানা নয়। তবু অনেক চেষ্টা করেও কেউ কেউ পেরে ওঠেন না। দিন কয়েক যদিও বা ছেড়ে থাকলেন, তার পর আবার ফিরে যান সেই অভ্যাসেই।

এমন সমস্যা কি রয়েছে আপনারও? বার বার ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? তা হলে সাহায্য করতে পারে তিনটি খাদ্য।
ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিছু ওষুধও চিকিৎসকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু সমস্যার সমাধান করতে পারে কয়েকটি ঘরোয়া উপাদানই।

কোন কোন খাবার সাহায্য করতে পারে?

১) আদা: ধূমপান করার ইচ্ছা হলেই মুখে একটু আদা কুচি দিতে পারেন। মাঝেমাঝে তাতে মাখিয়ে নিতে পারেন বিট নুন। তবে ধূমপান করার ইচ্ছা কমবে।

২) পুদিনা পাতা: কিছুটা পুদিনা পাতা কিনে রাখুন। ভাল করে ধুয়ে এক জায়গায় রেখে দিন। ধূমপানের ইচ্ছা হলেই কয়েকটি পাতা মুখে দিয়ে চিবিয়ে নিন। আর সিগারেট খেতে ইচ্ছা করবে না কিছু ক্ষণ। পরে আবার ধূমপানের ইচ্ছা হলে একই কাজ করে যেতে হবে।

৩) আমলকি: নিকোটিনের প্রতি টান কমাতে পারে এই খাদ্যটিও। রোজ সকালে কয়েক টুকরো কাঁচা আমলকি চিবিয়ে নিয়ে এক গ্লাস করে জল খেতে হবে। নিয়মিত এ ভাবে চললে কমবে ধূমপান করার ইচ্ছা। নিয়মিত ধূমপান থেকে শরীরে নানা ধরনের দূষিত পদার্থ জমে। সে সব থেকে মুক্তি পেতে খাওয়া যায় আমলকি সেদ্ধ করা জলও।

ডেস্ক
Faruque
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে জানুয়ারী, ২০২২


সর্বশেষ

আরও পড়ুন