আন্তর্জাতিক, খেলাধুলা, ফুটবল

নতুন দায়িত্বে আর্সেন ওয়েঙ্গার

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৪ই নভেম্বর ২০১৯ ০২:০৩:৫৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নতুন দায়িত্বে আর্সেনালের সাবেক বস আর্সেন ওয়েঙ্গার। "দ্য প্রফেসর"র কাধে এবার বড় ভার তুলে দিয়েছে ফিফা।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ফুটবল উন্নয়নের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ওয়েঙ্গারকে।  দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত ওয়েঙ্গার।  আর এটা বড় স্বস্তির বলছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

গেল মৌসুমের শেষ দিকে শেষ বার দাড়িয়েছিলেন আর্সেনালের ডাগ আউটে। ২২ বছরে আর্সেনালে থেকে হয়েছেন অনেক রেকর্ডের স্বাক্ষী; জন্ম দিয়েছেন অসংখ্য রেকর্ড।

ফুটবলই যার ধ্যান জ্ঞান, ফুটবল থেকে তিনি কি কোর থাকবেন দূরে? গেল বছর আর্সেনাল ছাড়ার পর থেকেই শোনা যাচ্ছিলো দ্রুতই আবার ওয়েঙ্গারকে দেখা যাবে বায়ার্ন মিউনিখের ডাগআউটে।  কিন্তু শেষমেষ হচ্ছে না সেটা।

আরো বড় দায়িত্ব সপে দেয়া হয়েছে দ্যা প্রফেসরের হাতে।  শুধু একটা ক্লাব নয়; ওয়েঙ্গার ভার নিয়েছেন গোটা বিশ্বের ফুটবলের সার্বিক উন্নতির৷

মাস দুয়েক আগেই ওয়েঙ্গারের কাছে প্রস্তাব দেয় ফিফা৷ বুধবার সেই প্রস্তাবে হ্যাঁ বলার পরপরই প্রিমিয়ার লিগে রেকর্ড ৮২৩ ম্যাচের ম্যানেজারের হাতে এই দায়িত্ব তুলে দেয় ফিফা৷

গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রধান নিযুক্ত হওয়ায় উচ্ছ্বসিত ওয়েঙ্গার।

"আমি যা শিখেছি তা এখন আমি গোটা বিশ্বরের সঙ্গে ভাগ করে নিতে চাই।  আজকের দিনে ফুটবলের দায়িত্ব অনেক।  তাই এই কাজটা করার জন্য ফিফাই হয়তো আমার সেরা জায়গা।"

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো নিজে নতুন ভূমিকাযয় স্বাগত জানান ওয়েঙ্গারকে৷

"আমি সত্যিই গর্বিত এবং আনন্দিত যে, সে এই দায়িত্ব গ্রহণ করেছে।  আমি অনেক বেশি আশা করছি ওয়েঙ্গারের কাছ থেকে।  সে একটা দলের প্রধান, আমরা সবাই তার দলের অংশ।  সবাই মিলে সারা বিশ্বে ফুটবল উন্নয়নে কাজ করবো।"

বিশ্বব্যাপী ছেলে ও মেয়েদের ফুটবলের উন্নয়নের ছক আঁকা ছাড়াও ফিফার নিয়ম বদলের প্যানেলেও অংশ নেবেন ওয়েঙ্গার৷ কোচিং প্রোগ্রামে সক্রিয় ভূমিকা নেওয়ার পাশাপাশি ফিফার বিভিন্ন টুর্নামেন্টের টেকনিক্যাল বিশ্লেষণও করবেন ওয়েঙ্গার৷

আরও পড়ুন