জাতীয়, শিক্ষা

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৩শে জানুয়ারী ২০২০ ০৬:১৫:২১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মানবিক, ব্যবসায় ও বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরা উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে তৈরি প্রশ্নপত্রে এই ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

আগামী শিক্ষাবর্ষ (২০২০-২১) থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পর্কিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এর ফলে মানবিক, ব্যবসায় ও বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকের পাঠ্য বইয়ের ওপর ভিত্তি করে তৈরি করা প্রশ্নপত্রে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, ‘ভর্তি পরীক্ষা পদ্ধতির বিভিন্ন বিষয়ে আলেচনার জন্য ১৯৭৩-এর অধ্যাদেশ বলে গঠিত চারটি বিশ্ববিদ্যালয় এবং কিছু নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে শিগগির এই বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।’

তিনি বলেন, ‘রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য বিভিন্ন সময়ে তাঁদের প্রত্যাশা ব্যক্ত করেছেন। গত বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে তাদের অভিমত ব্যক্ত করেন।’

ইউজিসি সূত্রে জানা যায়, নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সমন্বিত পরীক্ষা নেয়া হবে। বিভাগীয় শিক্ষার্থীদের সিলেবাস অনুযায়ীই এ পরীক্ষা হবে। পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

আরও পড়ুন