জাতীয়, রাজধানী

নতুন সড়ক আইনে মামলা শুরু

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৩রা ডিসেম্বর ২০১৯ ০৩:৫৮:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নতুন সড়ক পরিবহণ আইনে পহেলা ডিসেম্বর থেকে মামলা করা শুরু করেছে ঢাকা মেট্টোপলিটন পুলিশ। ১লা নভেম্বর থেকে আইনটি কার্যকর হলেও এতদিন মামলা দেয়া থেকে বিরত ছিলো পুলিশ।

কর্তৃপক্ষ বলছে, চালকেরা এখন তুলনামূলক সতর্ক হলেও পথচারীদের অসতর্ক চলাফেরায় প্রায়ই বিব্রতকর অবস্থায় পড়ছেন আইন বাস্তবায়নকারীরা।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, মহাখালী রেল ক্রসিং এলাকায় ব্যস্ত সড়কে হুট করেই পারাপারের কাজ সেরে নিচ্ছেন পথচারীরা। যানবাহন নিয়ন্ত্রনের পাশপাশি অসতর্ক চলাচলের বিষয়েও কাজ করতে হচ্ছে ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের।

নতুন আইন বাস্তবায়নের জন্য একজন অতিরিক্ত অথবা সহকারী কমিশনারকে প্রধান করে প্রতিটি জোনে একটি টিম গঠন করেছে ট্রাফিক বিভাগ। যারা গুরুতর অপরাধ করছেন তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে, কখনও কখনও কাগজ পরীক্ষার জন্য গাড়ি থামালেও বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছে ট্রাফিক বিভাগের সদস্যরা।

আইন কঠোর হলেও যাত্রীবাহী বাসগুলো মাঝে মাঝেই তা অমান্য করতে দেখা গেছে, মামলাও হচ্ছে। সিটবেল্ট না লাগানো এবং ড্রাইভিং লাইসেন্স না থাকায় এক মাইক্রোবাসের চালকের আসনে বসা কলেজ শিক্ষার্থীর নামে মামলা হয়েছে নতুন আইনে। আইন বাস্তবায়ন করতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান ট্রাফিকের উর্ধতন কর্মকর্তারা।

নতুন সড়ক পরিবহণ আইনে বেশিরভাগ ধারার জরিমানা ১০ থেকে ৫০ গুণ বাড়ানো হয়েছে। আগে, যেসব ধারায় এক মাস কারাদণ্ডের বিধান ছিলো, এখন তা দুই বছর পর্যন্ত হয়েছে। আইন পাস হওয়ার পর থেকেই সচেতনা বৃদ্ধির কার্যক্রম হাতে নেয় সংশ্লিষ্ট বিভাগ। ফলে, কার্যকর হওয়ার পর থেকেই যাত্রীবাহী বাস, প্রাইভেট কার এবং মোটরসাইকেল চালকদের মধ্যে আইন মানার প্রবণতা লক্ষ করা যাচ্ছে, বলে জানিয়েছেন ট্রাফিক বিভাগের কর্মকর্তারা।

আরও পড়ুন