• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০
  • দুপুর ২:৫৫

নলখাগড়ার বাণিজ্যিক উৎপাদনে আগ্রহী পাহাড়ের চাষিরা

নলখাগড়ার বাণিজ্যিক উৎপাদনে আগ্রহী পাহাড়ের চাষিরা
ফুল ঝাড়ু'র কাঁচামাল নলখাগড়া বাণিজ্যিকভাবে উৎপাদন করতে চান পাহাড়ের চাষিরা। আর বন বিভাগ বলছে, বাণিজ্যিকভাবে নলখাগড়া উৎপাদন শুরু হলে পাহাড়ে নতুন কর্মসংস্থান তৈরি হবে।

নলখাগড়ার ফুল দিয়ে তৈরি হয় ফুলঝাড়ু'র চাহিদা রয়েছে সারাদেশে। কোথাও কোথাও একে উলুফুল বলেও ডাকা হয়। প্রতিটি পাহাড়ে এখন নলখাগড়ার ফুল পরিপক্ক হয়ে ওঠেছে। কিছুদিনের মধ্যেই এগুলো দিয়ে ঝাড়ু তৈরি করা শুরু হবে পুরোদমে।

চাহিদা ভালো বলে বাজারে ফুলঝাড়ুর দামও বেশ। অথচ এখনও প্রাকৃতিকভাবে উৎপাদিত নলখাগড়া দিয়েই তৈরি করা হয় এসব ঝাড়ু। তাই পাহাড়ের চাষিরা বাণিজ্যিকভাবে নলখাগড়া চাষ করতে চান।

খাগড়াছড়ির স্থানীয় উন্নয়ন সংস্থা একটি প্রকল্পের মাধ্যমে জুম চাষিদের নিয়ে বাণিজ্যিকভাবে নলখাগড়া চাষের উদ্যোগ নিয়েছে। জুমের সাথী ফসল হিসেবে নলখাগড়া চাষ করা হয়েছে।

বাণিজ্যিকভাবে নলখাগড়া চাষ করা গেলে পাহাড়ের অনেক মানুষের কর্মসংস্থান হবে বলে মনে করেন উন্নয়ন কর্মী ও বন বিভাগের কর্মকর্তারা।

নলখাগড়ার একটি বান্ডেলকে বন বিভাগের ভাষায় বলা হয় ভ্রুম। খাগড়াছড়ি বন বিভাগের হিসেবে গত বছর সাড়ে ১৭ লাখ ভ্রুম থেকে সাড়ে ছয় লাখ টাকা রাজস্ব আয় হয়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৬ই মার্চ, ২০২০
আপডেটঃ বৃহঃস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ রাত ১২:৪৩


সর্বশেষ

আরও পড়ুন