• শনিবার, ০৬ জুন ২০২০
  • রাত ৩:৫৩

নাটোরে ডেঙ্গুর সতর্কবার্তা

নাটোরে ডেঙ্গুর সতর্কবার্তা
করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই ডেঙ্গু রোগের সতর্ক বার্তা দিয়েছে স্বাস্থ্য বিভাগ। তাই এডিস মশা প্রতিরোধে তৎপর নাটোর পৌরসভা।

ইতোমধ্যে শহরের রাস্তা-ঘাট অলি-গলি ড্রেন পরিস্কার করা ও জনগণকে সচেতন করতে নিয়মিত মাইকিং শুরু করেছে পৌরকর্তৃপক্ষ। ২০ বর্গকিলোমিটারের ছোট্ট শহর নাটোরের মাঝখান দিয়ে প্রবাহিত নারদ নদ। এই নদই শহরের জন্য কাল হয়েছে।

নাটোর সুগার মিলস, যমুনাডিস্টিলারি, প্রাণ এগ্রো লিমিটেড, কিষোয়াণ এগ্রো লিমিটেডের মতো ছোট-বড় কোম্পানির কারখানার বর্জ্য ধারণ করে মরা এই নদ। আর এই বিষাক্ত পানিতেই জন্ম হয় মশার। মশারি ছাড়া ঘুমানোর কথা চিন্তাও করেনা কেউ। এমনকি দিনের বেলাতেও কয়েল জ্বালিয়ে রাখতে হয়।  

কারখানাগুলো সবসময় চালু থাকায় এর বর্জ্য পানি প্রবাহ থাকে বছর জুড়ে। পৌর কর্তৃপক্ষের চালানো মশাবিরোধী কার্যক্রম ও তেমন একটা কাজে আসে না।

এলাকাবাসীরা জানান, মশার উৎপাত খুব বেশি এর কারনে আমাদের খুব সমস্যা, মাঝে মাঝে নোংড়া গন্ধ হয়। ঘরের মধ্যে খুব মশা দিনে-রাতে ঘুমাতে পারি না। আমরা ঠিকমতো বসবাস করতে পারিনা।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আনছারুল হক বলেন, ‘ভিডিও কনফারেন্স হবে সেখানে আমাদের ডেঙ্গু সংক্রান্ত দিক নির্দেশনা দেয়া হবে। নির্দেশনা পেলে পরবর্তী কার্যক্রম পরামর্শ মত যেটা গ্রহন করতে বলেন আমরা সে কার্যক্রম গ্রহন করব বলে আশা করি।
 
নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি বলেন, ‘প্রতিবছরই আমরা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি বরাদ্দ পেয়ে থাকি। তবে এ বছর এখনো পাইনি, ডেঙ্গু মোকাবিলায় জন্য আমরা পৌরসভার পক্ষ থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তবে নাগরিকদেরও সচেতন হতে হবে এবং নিজেদের চারপাশ পরিস্কার-পরিচ্ছন্ন করে রাখতে হবে।’

ডেস্ক
নাটোর প্রতিনিধি
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই মে, ২০২০
আপডেটঃ শুক্রবার, ৫ই জুন, ২০২০ রাত ১০:৪৪


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন