• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০
  • দুপুর ১:০৯

'নারীর অগ্রাধিকার রক্ষায় কাজ করছে সরকার'

'নারীর অগ্রাধিকার রক্ষায় কাজ করছে সরকার'
নারীকে বাদ দিয়ে সমাজ কখনো এগুতে পারেনা। বর্তমান সরকার নারীর অগ্রাধিকার রক্ষায় সবসময় কাজ করে যাচ্ছে এবং যাবে। নারী দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

'প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার' এই প্রতিপাদ্য নিয়ে এবার পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস ২০২০। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নারী দিবসের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে মহিলা ও শিশু মন্ত্রণালয়।

এ বছর সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৫জন নারীকে জয়িতা উপাধিতে ভূষিত করা হয়। তাদের হাতে পুরষ্কারের সনদপত্র, ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন প্রধানমন্ত্রী।

বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে অবদানের জন্য যেমন নারীদের স্বীকৃতি দিয়েছিলেন তেমনি তাদের অগ্রাধিকার প্রতিষ্ঠায় সবসময় কাজ করে গেছেন।

নারীর ক্ষমতায়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতা কেউ কাউকে হাতে তুলে দেয় না। নিজের যোগ্যতায় অর্জন করে নিতে হয়। নারীরা তাদের যোগ্যতা দিয়ে বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণেই, জেন্ডার গ্যাপ সূচকে দক্ষিণ এশিয়ার শীর্ষে বাংলাদেশ। এ সময় ধর্ষণ প্রতিরোধে সবার আগে পুরুষদেরকেই এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

করোনা ভাইরাস নিয়ে না ঘাবড়িয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, "করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। আমরা সারাক্ষণ মনিটর করছি। কোথাও যদি কোনো সমস্যা দেখা দিলে  যথাযথ ব্যবস্থা নিচ্ছি।" 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৮ই মার্চ, ২০২০
আপডেটঃ মঙ্গলবার, ৭ই এপ্রিল, ২০২০ বিকাল ০৩:২৪


সর্বশেষ

আরও পড়ুন