প্রবাস

নিউ ইয়র্কে মিলছে বাঙালি স্বাদের ফুচকা, চটপটি

Hafijul Haque Ujjal

ডিবিসি নিউজ

সোমবার ১১ই অক্টোবর ২০২১ ১১:৩৪:৩৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ফুচকা, চটপটি বাংলাদেশের জনপ্রিয় স্ট্রিট ফুডের অন্যতম। বাঙালী স্বাদের এই ফুচকা, চটপটি এখন পাওয়া যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসে।

সময়ের পরিক্রমায় পেনসিলভানিয়া, ওয়াসিংটন ডিসি, টেক্সাসসহ আশপাশের অঙ্গরাজ্য থেকে প্রবাসী বাংলাদেশিসহ ভিনদেশীরাও যান জ্যাকসন হাইটসে, বাঙালি স্বাদের চটপটি-ফুচকার স্বাদ নিতে।

প্রবাসী এক বাংলাদেশীর হাত ধরে জ্যাকসন হাইটসের ৭৩ নস্বর সড়কের পাশে বসা একটি টংয়ে এই বাঙালী স্বাদের ফুচকা, চটপটির বিক্রি শুরু হয় ২০১৮ সালে। পরিকল্পনা ছিল 'বাঙালীপাড়া' বা 'মিনি বাংলাদেশ' খ্যাত জ্যাকসন হাইটসের বাসিন্দাদের কাছে বাংলা খাবার পৌছে দেয়া। তবে সময় পেরিয়ে এই খাবারের ফ্লেভার পৌছে গেছে নিউইয়র্কসহ আশপাশের কয়েকটি অঙ্গরাজ্যে।

বাঙালি স্ট্রিট ফুডের ইনচার্জ কায়কোবাদ বলেন, ‘আমেরিকাতে আমরাই প্রথম ফুচকার দোকান নিয়ে আসি। শুধু নিউইয়র্ক নয়, অনান্য অঙ্গরাজ্যের লোকজনও এখানে আসেন ফুচকা খেতে।'

একটি প্লেটে সাজানো হয় ৭টি ফুচকা, দাম ৬ ডলার। বাংলাদেশীর মুদ্রায় যার দাম ৫০০ টাকার বেশি। একই দামে মিলবে এক প্লেট চটপটি কিংবা দই ফুচকাও। প্রবাসী বাংলাদেশিরা বলেন, এমন উদ্দ্যোগ, সেখানকার আগামী প্রজন্মকে বাংলাদেশি খাবার সম্পর্কে জানাবে।

চটপটি, ফুচকার পাশাপাশি এসব দোকানে মিলবে পেয়ারা ভর্তা, আম ভর্তা আর স্ট্রবেরির আচার। আছে ঝালমুড়িও। প্রবাসী বাঙালীদের পাশাপাশি নিউইয়র্কের অন্যান্য কমিউনিটির কাছেও সমান জনপ্রিয় এসব খাবার। বাঙালি স্ট্রিট টং টির পথ ধরে জ্যাকসন হাইটসের সড়কের আশপাশে রয়েছে আরও ৩টি টং ঘর।

আরও পড়ুন