আন্তর্জাতিক, জাতীয়, স্বাস্থ্য

নিপাহ ভাইরাসের হুমকি নিয়ে বিশেষজ্ঞদের সতর্কতা

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ৯ই ডিসেম্বর ২০১৯ ০৬:৪১:২৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রানঘাতী নিপাহ ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

প্রাণঘাতী নিপাহ ভাইরাসের মহামারী আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য ও রোগ বিশেষজ্ঞরা। সোমবার সিঙ্গাপুরে নিপাহ ভাইরাস নিয়ে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে এই আশঙ্কা প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলেন, আক্রান্তদের মধ্যে ৪০ থেকে ৯০ শতাংশ মৃত্যুর হার নিয়ে বাংলাদেশ ও ভারতের বিস্তৃত অঞ্চলে ছড়িয়ে পড়া এই সংক্রামক ভাইরাস প্রতিরোধে এখনও কোনো ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কার করা যায়নি।

গ্লোবাল কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন সিইপিআই এবং ডিউক এনইউএস মেডিক্যাল স্কুলের যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলন থেকে নিপাহ ভাইরাস প্রতিরোধের পথ খুঁজে পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

সিইপিআই এর প্রধান নির্বাহী রিচার্ড হ্যাচেট বলেন, ২০ বছরেও নিপাহ প্রতিরোধে প্রস্তুত নয় বিশ্ব। ভাইরাসটি এখনো দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ায় সীমাবদ্ধ থাকলেও গোটা বিশ্বে এটির ছড়িয়ে পড়ার সক্ষমতা রয়েছে।

শনাক্ত হওয়ার দুই বছরের মাথায় ২০০১ সাল থেকে বাংলাদেশে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী নিপাহ ভাইরাস। ২০১৮ সালে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের কেরালায় ১৭ জনের মৃত্যু হয়। নিপাহ মূলত একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। মূলত ফলাহারি বাদুড় এই ভাইরাসের প্রধান বাহক।

আরও পড়ুন