• সোমবার, ১৬ মে ২০২২
  • রাত ১০:১৪

নড়াইল জমিদারবাড়ির ইকো পার্কে বাড়ছে দর্শনার্থীর ভিড়  

প্রত্নতত্ত্ব সংরক্ষণের পাশাপাশি নড়াইলের হাটবাড়িয়া জমিদারবাড়ির ইকো পার্কের উন্নয়ন কাজ নজর কেড়েছে দর্শনার্থীদের। শত বছরের পুরনো গাছপালার পাশে লাগানো হয়েছে কয়েকশ গাছ।

চিত্রা নদীর পাড়ে হাটবাড়িয়া জমিদার বাড়ি। এখানে প্রায় ২৯ একর জায়গায় নিয়ে হাটবাড়িয়া ইকো পার্ক। জমিদার বাড়ির প্রত্নতত্ত্ব সংরক্ষণের পাশাপাশি, পরিবেশবান্ধব উন্নয়ন কার্যক্রমে পাল্টে গেছে পার্কের চিত্র।

শত বছরের পুরনো গাছপালার সাথে যোগ হয়েছে নতুন কয়েকশ বৃক্ষরাজি। দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে বিনোদনের ব্যবস্থা। শিশুদের জন্য রয়েছে রূপকথা ও ছড়ার বিভিন্ন চরিত্রের আদলে ভার্স্কয ও রাইড। নদীর পাড়ে রয়েছে বসা বা হাঁটার জন্য নির্দিষ্ট স্থান। পার্কের প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে স্বস্তি পেতে প্রতিদিন ভিড় করছেন দর্শনার্থীরা।

কয়েকজন পর্যটক বলেন, এখানে খুব সুন্দর পরিবেশ রয়েছে। দুইপাশে সবুজ প্রকৃতি। সবচেয়ে বড় কথা হলো এখন তো সেরকম খোলামেলা জায়গা খুব বেশি একটা খুঁজে পাওয়া যায়না। কিন্তু এখানে এসে আমরা সেই শূন্যস্থানটা পূরণ করতে পারছি, খুব সুন্দর পরিবেশ।

প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য অক্ষুণ্ন রেখে পার্কটি হতে পারে পর্যটনের নতুন এক কেন্দ্র। নড়াইল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাহিদ পারভেজ বলেন, 'এখানে এমন কোন কাজ করা হচ্ছেনা যাতে পরিবেশটা নষ্ট হয়। আমরা আশাবাদী যে পার্কটিতে দর্শনার্থীরা আসবেন এবং এই জায়গাটা তারা উপভোগ করবেন।'

প্রায় দুইশ কোটি টাকার এ প্রকল্পের পার্কটিকে আধুনিক ও বৈচিত্র্যময় করার কথা জানান নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। তিনি বলেন, 'বড় একটি বরাদ্দ রয়েছে এই পার্কের জন্য। আমরা দেড় কোটি টাকার কাজ প্রায় শেষ করেছি। বাকি কাজ এখনো চলমান। চেষ্টা করছি যেন সবাই এখানে এসে ভালো অনুভব করেন।'

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৫ই মার্চ, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন