• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১০:৪৯

'নয়া দামান' গানটি গেয়েছেন সিলেটের তোশিবা

'নয়া দামান' গানটি গেয়েছেন সিলেটের তোশিবা
'আইলারে নয়া দামান'- শখের বসে প্রথম মাত্র দুই লাইন দিয়ে টিকটক বানানোর পর জনপ্রিয়তা মেলে। পরে প্রবাসী মিউজিশিয়ান মুজার সহায়তায় পুরো গানটি আপলোড করা হয় ইউটিউবে। যার ধারাবাহিকতায় ব্যাপক ভাইরাল। অন্তরালের শিল্পী ডিবিসি নিউজকে জানান গানটির পেছনের গল্প। তার কণ্ঠে এতটা সাড়া জাগালেও নামটি অন্তরালে থাকার আক্ষেপও রয়েছে তার।

সিলেটের আঞ্চলিক গানটির শিল্পী তোশিবা বেগমও সিলেটের। কিন্তু তা ভাইরাল হয়েছে খুলনার মেডিক্যাল শিক্ষার্থী সুচনা যখন নিজের বিয়েতে গানটির সঙ্গে নেচে ওঠেন।

এরপর গানটি টিকটক লাইকি প্ল্যাটফর্মে তুমুল জনপ্রিয়তা পায়। সবশেষ ভাইরাল হয় তিন চিকিৎসকের নাচের ভিডিও।

ডিবিসি নিউজের সঙ্গে কথা হয় গানটির মুল শিল্পী তোশিবার। জানান গানটির পেছনের গল্প।

তোশিবা বলেন, 'অনেকেই বলছিলেন অনেকদিন ধরেই আপু একটা গান কাভার করেন। তো আমার সময়ে সুযোগে হয়নি কখনই। হঠাৎ একদিন দেখলাম মুজা ভাই আমাকে নক করেছেন। উনি বললেন, আমি দেখেছি তুমি টিকটকে অনেক সুন্দর গান গাও। আমার সঙ্গে একটা গান করবে কি-না। তখন আমি বললাম ঠিক আছে ভাইয়া। তারপরে কয়েকটা গান ঠিক করলাম তার মধ্যে একটা নয়া দামান।'

এতো জনপ্রিয়তার আনন্দের সাথে আছে কিছুটা আক্ষেপও। তোশিবা জানান, সিলেটের গানগুলো বিশ্বের দরবারে তুলে ধরার স্বপ্নের কথা।

তিনি আরো বলেন, 'অনেক গান আছে যা আমাদের কবিগুরুরা লিখে গেছেন। যা সবার কাছে এখনও আসছে না, সবাই ভালো করে শুনেওনি। তাই আমি চাই আমাদের যে পুরনো সিলেটের গানগুলো আছে সেগুলো সবার সামনে আনবো। এগুলো নিয়েই সামনে এগিয়ে যেতে চাই।'

তোশিবার বাড়ি সুনামগঞ্জের ছাতকে। এখন থাকেন সিলেটের খাদিমপাড়ায়। তোসিবা জানান, গান নিয়ে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই কেবল নিজের চেষ্টায় শখের বশেই শিখেছেন তিনি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৪ঠা মে, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন