লকডাউনে পার্টি

পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন বরিস জনসন

Faruque

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৭শে জানুয়ারী ২০২২ ০৮:২৩:০৪ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

লকডাউনের মধ্যে পার্টি আয়োজনের ঘটনার জেরে পদত্যাগ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

করোনাভাইরাস মহামারির মধ্যে লকডাউনের সময় মদপানের একাধিক পার্টি আয়োজনের অভিযোগ উঠেছে বরিস জনসনের বিরুদ্ধে।  এ নিয়ে ব্রিটিশ ক্যাবিনেট অফিস ও পুলিশ আলাদাভাবে তদন্ত শুরু করেছে।  বুধবার যুক্তরাজ্যের পার্লামেন্টে এমপিদের প্রশ্নোত্তর পবের্র মুখোমুখি হন প্রধানমন্ত্রী জনসন। সে সময় কোনো নিয়মই ভাঙা হয়নি বলে দাবি করেন তিনি।  ২০২০ সালের ২০শে মে ডাউনিং স্ট্রিটের বাগানে মদের পার্টি করেছিলেন জনসন।  কোভিড-১৯ মহামারি রোধে যুক্তরাজ্য জুড়ে তখন কঠোর লকডাউন চলছিল।

ব্যাপক বিতর্কিত এই মদ্যপানের আসর নিয়ে আনুষ্ঠানিক তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। এই প্রতিবেদন শিগগিরই প্রকাশিত হওয়ার কথা রয়েছে। তবে বরিস জনসন পার্লামেন্টে বলেছেন, লকডাউনে মদ্যপানের পার্টির মাধ্যমে কোনও ধরনের আইনের লঙ্ঘন হয়নি।

পার্লামেন্টে বিতর্ক চলাকালীন বিরোধী লেবার দলীয় এমপি কায়ার স্টার্মার বলেন, মন্ত্রিপরিষদের বিধিতে নিজের জ্ঞাতসারে পার্লামেন্টকে বিভ্রান্ত করলে মন্ত্রীদের পদত্যাগের কথা বলা আছে। এই একই বিধি তার (বরিস জনসন) ক্ষেত্রে প্রযোজ্য হবে কি-না; স্টার্মার জানতে চাইলে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, অবশ্যই।

স্টার্মার পার্লামেন্টকে বলেন, প্রধানমন্ত্রী যদি পার্লামেন্টকে বিভ্রান্ত করে থাকেন, তাহলে অবশ্যই তাকে পদত্যাগ করতে হবে। আপনি কি পদত্যাগ করবেন? স্টার্মারের এই প্রশ্নের জবাবে জনসন বলেন, ‘না।’

বুধবারের এই বিতর্কে অংশ নেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলী। তিনি বলেন, হুমকি, ভয়ভীতি, ঘুষ, ব্ল্যাকমেইল, বর্ণবাদ এবং ইসলামোফোবিয়া বরিস জনসনের সরকারের বৈশিষ্ট্যে পরিণত হয়েছে।

আরও পড়ুন