• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ৩:১১

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ
পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ। মহানবী হযরত মোহাম্মদ সাল্লেল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম ও ওফাতের দিন।

চোদ্দশ' ৫১ বছর আগে, ১২ই রবিউল আউয়ালে পবিত্র মক্কা নগরীতে জন্ম হয় হযরত মোহাম্মদ সালেল্লাহু আলাইহি ওয়াসাল্লামের। ৬৩ বছর বয়সে, একই দিনে ইহলোক ত্যাগ করেন তিনি। তাই দিনটি ঈদে মিলাদুন্নবী নামে পরিচিত। মহানবী ছিলেন ন্যায়নিষ্ঠা, সততা ও সত্যবাদিতার প্রতীক। তার মধ্যে ছিলো করুণা, ক্ষমাশীলতা, বিনয়, সহিষ্ণুতা, সহমর্মিতাসহ সব গুণ।

ধর্মীয় ভাব গাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় দেশে প্রথমবার জাতীয়ভাবে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে লাখো মানুষের অংশগ্রহণে চট্টগ্রামে অনুষ্ঠিত হয় জশনে জুলুস। বুধবার (২০ অক্টোবর) সকাল ৮টায় আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট জুলুসের আয়োজন করে। শোভাযাত্রাটি নগরীর মুরাদপুর আলমগীর খানকাহ থেকে বের হয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে গিয়ে শেষ হয়।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেন, সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাতের স্মৃতি বিজড়িত পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) সারাবিশ্বের মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেন, ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয়। মহানবী (সা.)- এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে। করোনা মহামারিসহ আজকের দ্বন্দ্ব-সংঘাতময় বিশ্বে প্রিয় নবী (সা.) এর অনুপম জীবনাদর্শ, তার সার্বজনীন শিক্ষা ও সুন্নাহর অনুসরণ এবং ইবাদতের মাধ্যমেই বিশ্বের শান্তি, ন্যায় এবং কল্যাণ নিশ্চিত হতে পারে।


ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২০শে অক্টোবর, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন