• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১১:৫৬

পরমাণু চুক্তিতে ফিরতে ইরানের সঙ্গে আলোচনায় রাজি যুক্তরাষ্ট্র

পরমাণু চুক্তিতে ফিরতে ইরানের সঙ্গে আলোচনায় রাজি যুক্তরাষ্ট্র
২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরতে ইরান এবং অন্যান্য সদস্য দেশের সঙ্গে আলোচনায় বসতে রাজি যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে সবুজ সংকেত দেওয়া হয়েছে। খবর বিবিসি।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন এবং ইরানের আমন্ত্রণ রক্ষা করে পরমাণু চুক্তির ব্যাপারে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র।

এর আগে, ২০১৮ সালে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন ডোনাল্ড ট্রাম্প। ইরানের ব্যাপারে একের পর এক অবরোধ আরোপ করতে থাকেন। পরে, কোণঠাসা হয়ে পড়া ইরান ঘোষণা দেয় অবরোধ না তোলা হলে তারা পরমাণু কর্মসূচি আরও বিস্তৃত করবে।

জো বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি নিয়ে আলোচনায় আগ্রহ প্রকাশ করায়, দেশটির পুনরায় চুক্তি ফিরে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রকে ইরান এবং অন্যান্য অংশীদার দেশের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব জানিয়ে ইইউ এর ঊর্ধ্বতন কূটনীতিক পরমাণু চুক্তিটি সংকটাপন্ন অবস্থায় রয়েছে বলে মত প্রকাশ করেছেন।

এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে ইরান কোনো মন্তব্য না করলেও দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এক টুইটার বার্তায় জানিয়েছেন, ইরানের ওপর থেকে অবরোধ না তুলে নেওয়া পর্যন্ত কোনো আলোচনা হবে না।

প্রসঙ্গত, জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই ইরান যুক্তরাষ্ট্রের ওপর নানামুখী চাপ সৃষ্টির চেষ্টা চালিয়ে আসছে।
 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে ফেব্রুয়ারি, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন