বিনোদন

পরিচালক এহতেশাম হায়দার চৌধুরীর জন্মদিন আজ

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

সোমবার ১২ই অক্টোবর ২০২০ ১০:২১:৩০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এহতেশাম হায়দার চৌধুরী। এক কালজয়ী চলচ্চিত্রকার। তার হাত ধরে শোবিজে আসে এক ঝাঁক তারকা।

অন্যতম সেরা দুই নায়িকা শাবানা, শাবনুরকে শোবিজে আনেন তিনি। এনেছেন শাবনাজ-নাইম, সাব্বিরসহ আরো অনেক নামীদামি তারকাকে। তারকাদের দাদু খ্যাত এহতেশামের আজ জন্মদিন।

পুরান ঢাকার বংশালের সন্তান এহতেশাম হায়দার চৌধুরী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ছিলেন সেনাবাহিনীর ক্যাপ্টেন। কিন্তু চাকরি ছেড়ে পা রাখেন চলচ্চিত্রের ঝলমলে জগতে। হয়ে উঠেন সিনেমা ভুবনের ক্যাপ্টেন।

তার নির্মিত প্রথম সিনেমা 'এদেশ তোমার আমার' দিয়েই বাজিমাত। এরপর 'রাজধানীর বুকে' সিনেমা তাকে নিয়ে যায় অনন্য উচ্চতায়। উর্দু নির্মাতাদের সাথে প্রতিযোগিতা করে তৈরি করেছিলেন চকোরী। বক্স অফিসে ভেঙেছিলেন সব রেকর্ড। 

তার নির্মাণ শৈলী দেখে পাকিস্তানের ডন পত্রিকায় লেখা হয়েছিল, সিনেমা বানানো শিখতে হলে সিনেমার তীর্থস্থান ঢাকায় যাও। এহতেশামকে বলা হতো তারকা তৈরির কারিগর। তার সিনেমায় অভিনয় করে পাকিস্তানের নাদিম হন সুপারস্টার। 

শবনম, রহমান, আজিম, শাবানা, নাঈম, শাবনাজ, শাবনূরসহ অনেকেই তারকা খ্যাতি পান তার সিনেমায়। চান্দা, নতুন সুর, চাঁদ ও চাঁদনী, দূরদেশ, পিচ ঢালা পথ, চাঁদনী রাতে, পরদেশীসহ মোট ১০টি ছবি নির্মাণ করেন এহতেশাম।  

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের যৌথ প্রযোজনার 'দূরদেশ' ছবিটি দিয়ে নজির স্থাপন করেছিলেন এই নির্মাতা। তিন ভাষায় মুক্তি পায় ছবিটি। 

এহতেশামের শেষ ইচ্ছে ছিল 'টেকনাফ থেকে তেঁতুলিয়া' নামের একটি সিনেমা বানাবেন। কিন্তু ২০০২ সালের ১৭ই ফেব্রুয়ারি স্বপ্ন অপূর্ণ রেখেই না ফেরার দেশে চলে যান গুনী এই নির্মাতা।

আরও পড়ুন