আন্তর্জাতিক, পাকিস্তান

পাকিস্তানি নারীদের শিক্ষাবৃত্তিতে সই করলেন ট্রাম্প

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

রবিবার ১৭ই জানুয়ারী ২০২১ ০৩:৩২:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পাকিস্তানি নারীদের জন্য ‘মালালা ইউসুফজাই শিক্ষাবিষয়ক অ্যাক্ট’ নামে একটি বিলে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্যা ডন জানায়।

এই আইন অনুসারে পাকিস্তানের নারীরা উচ্চশিক্ষায় মেধাবৃত্তিতে কমপক্ষে ৫০ শতাংশ শিক্ষাবৃত্তি পাবেন।

এ মাসের শুরুতে মার্কিন কংগ্রেসে প্রস্তাবিত আইনটি পাস হয়। এটি প্রেসিডেন্টের সইয়ের জন্য হোয়াইট হাউসে পাঠানো হয়। নতুন এই অ্যাক্টের নামকরণ করা হয়েছে নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের নামে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলছে, মালালা ইউসুফজাই স্কলারশিপ অ্যাক্টে স্থানীয় সময় গত বুধবার ট্রাম্প সই করেন। এই অ্যাক্টে ট্রাম্পের সইয়ের পর ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএইড) অর্থায়নে পাকিস্তানের নারীরা মেধা ও প্রয়োজন অনুসারে কমপক্ষে ৫০ শতাংশ বৃত্তি পাবেন।

গত বছরের মার্চ মাসে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রথমবার বিলটি পাস করা হয়। এরপর ১লা জানুয়ারি মার্কিন সিনেটে কণ্ঠভোটে এটি পাস হয়।

পাকিস্তানভিত্তিক উচ্চশিক্ষা বৃত্তি কর্মসূচির আওতায় পাকিস্তানের নারীদের ২০২২ সাল পর্যন্ত ৫০টি শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

এই শিক্ষাবৃত্তি পাঠ্যক্রম ও যোগ্যতা অনুসারে দেওয়া হবে। শিক্ষাবৃত্তি অনুসারে, ইউএসএইড যুক্তরাষ্ট্রে পাকিস্তানের বেসরকারি খাতে বিনিয়োগ ও অভিবাসীদের সঙ্গে যোগাযোগ করবে। পাকিস্তানের শিক্ষা কর্মসূচির উন্নয়নে যুক্তরাষ্ট্র কাজ করবে।

২০১২ সালের ৯ই অক্টোবর স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবানদের হাতে আক্রান্ত হন পাকিস্তানি স্কুলছাত্রী মালালা। তার নামেই এ বৃত্তির নামকরণ করা হয়।

এর আগে জাতিসংঘ ২০১৩ সালের ১২ই জুলাইকে ‘মালালা ডে’ হিসেবে ঘোষণা দেয়। এরপর থেকে থেকে প্রতিবছর ১২ই জুলাই দিনটি পালিত হয়ে আসছে।

পাকিস্তানে নারীদের শিক্ষার জন্য মালালা লড়াই করছিলেন। নিজেই পড়াশোনা করে জীবনে এগিয়ে যাওয়ার পাশাপাশি চেয়েছিলেন অন্যদেরও এগিয়ে নিতে। ২০১২ সালের ৯ই অক্টোবর স্কুল থেকে বাড়ি ফেরার পথে আক্রান্ত হন মালালা। যে বাসে করে তিনি বাড়ি ফিরছিলেন, সেই বাসে উঠে বন্দুকধারীরা গুলি করে। মাথায় গুলিবিদ্ধ অবস্থায় পাকিস্তানের এক হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার অবনতি হলে তাকে নিয়ে যাওয়া হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। পাকিস্তানে মালালার জীবন ঝুঁকির মধ্য পড়তে পারে ভেবে মালালার বাবাকে যুক্তরাষ্ট্রের পাকিস্তান কনস্যুলেটের শিক্ষা বিভাগে নিযুক্ত করা হয়, সেই থেকে মালালা যুক্তরাষ্ট্রেই আছেন।

আরও পড়ুন