• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১০:৫৮

পারমাণবিক স্থাপনায় হামলার পর ইরানের প্রতিশোধের আশঙ্কায় ইসরাইল

পারমাণবিক স্থাপনায় হামলার পর ইরানের প্রতিশোধের আশঙ্কায় ইসরাইল
নাতাঞ্জ পারমাণবিক স্থাপনায় হামলার পর এখন ইরানের সম্ভাব্য প্রতিশোধের আশঙ্কায় রয়েছে ইহুদিবাদী ইসরাইল। ইসরাইলি নেতাদের নানা বক্তব্যে তাদের উদ্বেগের বিষয়টি ফুটে উঠছে।

ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী ইহুদ ওলমার্ট আজ বৃহস্পতিবার ডব্লিউএবিসি রেডিও-কে দেওয়া এক সাক্ষাতকারে এই অবৈধ রাষ্ট্রের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি নাতাঞ্জ পারমাণবিক স্থাপনায় হামলার দায় স্বীকার না করেই ইরানি নেতাদের প্রতিশোধের হুমকির সমালোচনা করেন। এই সাক্ষাতকারেও ইহুদ ওলমার্ট ইসরাইলের নিরাপত্তা রক্ষায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শরণাপন্ন হয়েছেন। ওলমার্ট বলেন- তিনি নিশ্চিত যে, বাইডেন ইসরাইলের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখেছেন।

ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি রোববার জানান, নাতাঞ্জ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার একাংশে গোলযোগ দেখা দিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, এই নাশকতার জন্য উপযুক্ত সময় ও স্থানে ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে। তিনি এও বলেছেন যে, নাতাঞ্জে যেসব সেন্ট্রিফিউজ অকেজো হয়েছে সেগুলো ছিল আইআর-ওয়ান মডেলের। এখন সেখানে উন্নত সেন্ট্রিফিউজ বসানো হবে।

এর আগেও ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে সাইবার হামলা চালিয়েছিল আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন