ধর্ম, আইন ও কানুন

পালা গানে ধর্ম নিয়ে কটূক্তি, রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলা

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ৩রা ফেব্রুয়ারি ২০২০ ০৫:৫০:০২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পালা গানে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগে বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা দায়ের।

বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালতে আজ সোমবার (৩রা ফেব্রুয়ারি) ঢাকা আইনজীবী সমিতির সদস্য মো. ইমরুল হাসান এ মামলা দায়ের করেন। ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআইকে অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের ২৮ (১) ধারায় দায়ের করা মামলায় বলা হয়েছে, 'সম্প্রতি একটি পালা গানের আসরে প্রতিপক্ষকে ঘায়েল করতে গিয়ে রিতা দেওয়ান মহান আল্লাহকে নিয়ে অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন।'

পরে ইউটিউবে সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনার পর ১লা ফেব্রুয়ারি 'গান রূপালি এইচডি' নামের একটি ইউটিউব চ্যানেলে ক্ষমা চান রিতা।

এর আগে, শরিয়ত বয়াতি নামক এক বাউলশিল্পী পালা গানের আসরে ইসলামে গান বাজনা জায়েজ বলে মন্তব্য করেন। পাশাপাশি তিনি আল্লাহ-রাসূল (সা.) ও ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর কথা বলেন। ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে তার বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা হয়। পরে, বিক্ষোভের মুখে তাকে টাঙ্গাইল পুলিশ গ্রেপ্তার করে। বর্তমানে শরিয়ত বয়াতি কারাগারে আছেন।

আরও পড়ুন