• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০
  • দুপুর ৩:৫৮

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য ইরাকে নতুন ঘাঁটি তৈরি করবে আমেরিকা

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য ইরাকে নতুন ঘাঁটি তৈরি করবে আমেরিকা
ইরাকের পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার জন্য আমেরিকা নতুন একটি ঘাঁটি নির্মাণের পরিকল্পনা নিয়েছে। ইরাকে সামরিক বাহিনীর একটি সূত্র এ খবর দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র ইরাকের আরবি ভাষার বার্তা সংস্থা আল-আহাদকে গতকাল সোমবার জানিয়েছেন যে, আনবার প্রদেশের উম্মে সামিজ এলাকায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে। আইন আল-আসাদ সামরিক ঘাঁটি এবং ওই এলাকার অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার লক্ষ্য নিয়ে মার্কিন সামরিক বাহিনী এই পরিকল্পনা নিয়েছে।

ওই সূত্র বলছে, আল-আনবার প্রদেশের এলাকায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করার জন্য এই প্রথমবারের মতো স্থান চিহ্নিত করা হলো। এই পদক্ষেপ মার্কিন বাহিনীর জন্য বিশেষ ইঙ্গিত বলে সূত্রটি উল্লেখ করেছে। ইরাকি সামরিক বাহিনীর সূত্রটি বলছে, মার্কিন বাহিনীর এই পদক্ষেপের পর ধারণা করা হচ্ছে যে, তারা ইরাকের পশ্চিমাঞ্চলে দীর্ঘদিন অবস্থান করতে চায়।

এর আগে, গত ২৩ জানুয়ারি ইরাকের একজন সংসদ সদস্য তাদের দেশে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার পরিকল্পনার কঠোর নিন্দা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, এ ধরনের পদক্ষেপের মাধ্যমে মার্কিন সরকার ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন করতে যাচ্ছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৪শে মার্চ, ২০২০
আপডেটঃ বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ০৭:৫৪


সর্বশেষ

আরও পড়ুন