• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৮:১০

প্যারিসে শীতকালীন আলোকসজ্জা প্রদর্শনী

প্যারিসে শীতকালীন আলোকসজ্জা প্রদর্শনী
ফ্রান্সের রাজধানী প্যারিসে চলছে বন্য ও সামুদ্রিক প্রাণীদের নিয়ে আলোকসজ্জা প্রদর্শনী।

মানবসৃষ্ট কারণে সমুদ্রের জগত কিভাবে বিপজ্জনক অবস্থায় এগিয়ে যাচ্ছে তা সম্পর্কে জানান দিতেই এই আয়োজন। যা চলবে আগামী ১৯শে জানুয়ারি পর্যন্ত।

চোখ ধাঁধানো শীতকালীন প্রদর্শনী চলছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। অর্ধশত সামুদ্রিক ও বন্যপ্রাণীর চিত্র আলোর মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে এখানে।

অধিক পরিমাণে মাছ ধরা ও প্লাটিক বর্জ্য ফেলার মাধ্যমে প্রতিনিয়ত সামুদ্রের পরিবেশ নষ্ট করে চলছে মানুষ। এমন অসচেতনা সমুদ্রের জগতকে কতটা ক্ষতি করছে তা সম্পর্কে সচেতনা বাড়াতেই ভিন্নধর্মী এই আলোকসজ্জার আয়োজন।

প্রদর্শনীর আকর্ষণীয় বস্তুগুলোর মধ্যে রয়েছে বিশালাকারের সামুদ্রিক প্রাণীর মতো দেখতে কয়েকটি ল্যানটার্ন। যেগুলো তৈরি করেছেন চীনের লাইট ফেসটিভ্যালের আয়োজকরা। আর প্রচন্ড শীত উপেক্ষা করে এই জমকালো প্রদর্শনী উপভোগ করতে ছুটে এসেছেন দর্শণার্থীরা।

প্যারিস ন্যাচারাল হিসটোরি মিউজিয়ামে চলমান প্রদর্শনীর একটি অংশ এটি। যার মূল উদ্দেশ্য জলবায়ু পরিবর্তন সমুদ্র নীচের জগতে কতটা প্রভাব ফেলছে তা তুলে ধরা। চমৎকার আলোকসজ্জার মাধ্যমে সমুদ্রের বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে সচেতন করতেই এ আয়োজন, জানালেন প্রদর্শনীর পরিচালক ব্রুনো ডেভিড।

তিনি বলেন, অতিরিক্ত মাছ ধরার কারণে সামুদ্রিক প্রাণীদের সংখ্যা কমছে। অথচ সমুদ্রে বাড়ছে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ। তার ওপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব। সব মিলিয়ে সমুদ্রের জগতকে হুমকির মুখে ফেলছি আমরা। 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৬ই নভেম্বর, ২০১৯
আপডেটঃ রবিবার, ১লা ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৩


সর্বশেষ

আরও পড়ুন