জাতীয়, সংস্কৃতি

বরেণ্য অভিনেতা ইনামুল হক আর নেই

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ১১ই অক্টোবর ২০২১ ০৪:৩৯:২৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশবরেণ্য অভিনেতা, নাট্যকার, লেখক ও শিক্ষক ড. ইনামুল হক মারা গেছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুরের খাবার খেয়ে ইজি চেয়ারে বিশ্রাম নেয়ার হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ইনামুল হক। পরে পরিবারের সদস্যরা তাকে কাকরাইলের ইসলামী ব্যাংক হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।

সন্ধ্যা সাড়ে ছয়টায় তাঁর নিজ বাসভবনে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর শিল্পকলা একাডেমিতে ইনামুল হককে শ্রদ্ধা জানাবেন সংস্কৃতি অঙ্গণের মানুষ। মঙ্গলবার সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে ড. ইনামুল হকের মরদেহ। বাদ জোহর বনানী কবরস্তানে দাফন।

অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক ড. ইনামুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় তিনি বলেন, নাট্যাঙ্গণে ইনামুল হকের অবদান স্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী তাঁর আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ইনামুল হক তাঁর কর্মজীবনে একুশে পদক ও আজীবন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এরপর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটে রসায়ন বিভাগে শিক্ষকতা করেন।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে জনগণকে উদ্বুদ্ধ করতে পথনাটককের সঙ্গে যুক্ত হন তিনি। এছাড়া ১৯৭০ সালে অসহযোগ আন্দোলনেও নাটককে হাতিয়ার হিসেবে ব্যবহার করেন এই নাট্যব্যক্তিত্ব।

অভিনয়শিল্পী লাকী ইনাম তার স্ত্রী। তাঁর দুই মেয়ে হৃদি হক ও প্রৈতি হক। অভিনেতা লিটু আনাম ও সাজু খাদেম তাঁর জামাতা।

আরও পড়ুন