• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ৩:১৯

'প্রশান্ত মহাসাগরে নতুন অস্ত্রের মহড়া চালাল আমেরিকা'

'প্রশান্ত মহাসাগরে নতুন অস্ত্রের মহড়া চালাল আমেরিকা'
মার্কিন নৌবাহিনী প্রশান্ত মহাসাগরে নতুন ক্ষেপণাস্ত্রের মহড়া চালিয়েছে।

 চীনের কমিউনিস্ট পার্টির ক্ষমতা গ্রহণের ৭০তম বার্ষিকী উপলক্ষে দেশটির ইতিহাসে সম্ভবত সবচেয়ে বড় সামরিক কুচকাওয়াজে ডংফেং-৪১ নামের বিশাল পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রসহ নানা ধরনের ক্ষেপণাস্ত্র, ড্রোন ও সামরিক সরঞ্জাম প্রদর্শন করেছে। একই দিনে এ মহড়া চালায় আমেরিকা।

গুয়ামের পানি সীমায় মার্কিন রণতরী ইউএসএস গ্যাব্রিলি গিফোর্ডস থেকে ন্যাভাল স্ট্রাইক মিসাইল বা এনএসএম নামের এ  ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। মার্কিন সেনাবাহিনী দাবি করেছে, এনএসএমকে সহজে শত্রু রাডার শনাক্ত করতে পারবে না। এ ছাড়া , ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে হামলার জন্য ছুটে চলার সময়ে শত্রুর বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দেয়ার প্রয়োজনে গতিপথ পরিবর্তন করতে পারবে।

এনএসএম ক্ষেপণাস্ত্রবাহী প্রথম রণতরী হিসেবে ইউএসএস গ্যাব্রিলি গিফোর্ডসকে মোতায়েন করা হবে। প্রশান্ত মহাসাগরে চীনের সঙ্গে বিরাজমান কৌশলগত সমীকরণে সমতা ফিরিয়ে আনতে এ ক্ষেপণাস্ত্র সহায়তা করবে বলে মার্কিন পক্ষ থেকে দাবি করা হচ্ছে। প্রশান্ত মহাসগারীয় অঞ্চলে চীন যখন নিজ অস্ত্রাগারের ক্ষেপণাস্ত্রের সংখ্যা এবং মান ক্রমেই বাড়িয়ে চলছে তখন এ দাবি করল আমেরিকা।

এ অঞ্চলে বর্তমানে প্রতিটি মার্কিন ক্রুজ ক্ষেপণাস্ত্রের বিপরীতে চীনের ৩টি ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে। কিন্তু এনএসএম মোতায়েনের পর সে অবস্থার পরিবর্তন হবে বলে দাবি করা হচ্ছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৪ঠা অক্টোবর, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ দুপুর ০১:৫৫


সর্বশেষ

আরও পড়ুন