• সোমবার, ১৬ মে ২০২২
  • রাত ৯:২৪

প্রাক্তনের স্মৃতি কষ্ট দিলে করণীয় কি?

প্রাক্তনের স্মৃতি কষ্ট দিলে করণীয় কি?
নানা কারণে ভেঙে যেতে পারে একটি সম্পর্ক। এতে কষ্ট উভয় পক্ষেরই হয়। বারবার মনে পড়ে পুরোনো সব স্মৃতি। যা মন খারাপ করে দেয়।

কারও কারও জীবনে সেই অবস্থা বিশেষভাবে প্রভাব ফেলে। এতে মানসিক ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ হয় মানুষ। তাই দ্রুত এ পরিস্থিতি থেকে বের হয়ে আসাই উত্তম। চলুন জেনে নেই কিভাবে প্রাক্তন এর স্মৃতি থেকে বের হওয়া যায়-

১. পরিবারের সঙ্গে সময় কাটানো তাদের সঙ্গে আনন্দ করুন, দিন শেষে তারাই আপনজন, তাদের মধ্যেই নিজেকে খুঁজ়ে নিন।

২. কাছের বন্ধুদের সাথে বিষয়গুলো শেয়ারে করুন, তাদের সাথে ঘুরতে বের হন। ভ্রমন অনেকটাই মনকে হালকা করে, বিশেষ করে প্রকৃতিকে উপভোগ করুন।

৩. সোশ্যাল মিডিয়া এড়িয়ে চলুন, পুরানো ছবি এবং প্রাক্তন এর প্রোফাইল ঘাটবেন না, সম্ভব হলে ছবি এবং অন্যন্যা স্মৃতি দ্রুত মুছে ফেলুন এবং এতে কাছের কোন মানুষ এর সহায়তা নিন।

৪. যে কোন প্রকার মাদকদ্রব্য গ্রহণ থেকে দূরে থাকুন, এতে করে আরও নানা ধরনের জটিলতা হতে পারে। এমনকি শারীরিক সমস্যাও দেখা দিতে পারে।

৫. শখের কিছু থাকলে তাকে প্রাধান্য দিতে পারেন, এতে করে সময় কেটে যাবে। অনেক সময় পোষা প্রাণী মন কে প্রফুল্লতা এনে দেয়। সুযোগ থাকলে ছাদ বাগান বা বারান্দায় গাছ রোপন করতে পারেন।

৬. নিজেকে সব সময় প্রাধান্য দিতে হবে, পরিপাটি থাকা, নিজের জন্য কেনাকাটা করা, নিজস্ব ভালোলাগার বিষয়গুলোকে অগ্রাধিকার দিন।

ডেস্ক
সামান্তা সাইদ খান
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে জানুয়ারী, ২০২২


সর্বশেষ

আরও পড়ুন