• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১০:৫৪

ফারইস্ট ফিন্যান্সে আবারও বিশৃঙ্খলা

সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে অফিস দখলের অভিযোগ।

ব্যবস্থাপনা পরিচালককে না জানিয়েই নিজস্ব লোকবল নিয়ে বোর্ড মিটিং এবং অফিসের গুরুত্বপূর্ণ দলিল হস্তগত করার অভিযোগ উঠেছে ফারইস্ট ফিন্যান্সের পরিচালক শামসুল ইসলাম ভরসার বিরুদ্ধে। দুর্নীতির অভিযোগে একই প্রতিষ্ঠানের বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করলেও তা নিষ্পত্তির আগেই দলবল নিয়ে তিনি দখল করেন প্রতিষ্ঠানটির কার্যালয়।

দুর্নীতি আর অনিয়মের অভিযোগের সত্যতার প্রেক্ষিতে গেল ২৯ মার্চ বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ফারইস্ট ফাইন্যান্সের চেয়ারম্যান শামসুল ইসলাম ভরসাকে তার পদ থেকে অপসারণ করে পরিচালনা পর্ষদ পুনঃগঠন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। তবে নতুন বোর্ডে পরিচালকের দায়িত্ব পান তিনি।

তবে সে সিদ্ধান্তের বিরুদ্ধে পরে আদালতের দারস্থ হন তিনি। ১৩ এপ্রিল রিটের শুনানী হলে ১৫ এপ্রিল দলবল নিয়ে ফারইস্ট ফাইন্যান্সের প্রধান কার্যলয় নিয়ন্ত্রণে নেয়ার অভিযোগ উঠেছে শামসুল ইসলাম ভরসার বিরুদ্ধে। বিষয়টির সত্যতা যাচাইয়ে টেলিফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। তবে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জারিয়াব বলেন, লকডাউনের কারণে আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। এছাড়া ছু্টির দিনে ব্যবস্থাপনা পরিচালকের অনুমতি ছাড়া কোন বোর্ড মিটিং কল করা যায় না এবং অফিস খুলতে পারেন না। কিন্তু আমি শুনেছি তিনি অফিসে এসেছেন মিটিং করেছেন আরও কিছু ফাইল নিয়েও কিছু একটা করছেন।

বিএসইসি'র তদন্তে প্রতিষ্ঠানটির অনিয়ম উঠে আসায় প্রাথমিকভাবে বোর্ড পুনগঠন করেছিল নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত উল ইসলাম জানান, নিয়ম বহির্ভূতভাবে কোনো পরিচালক যদি প্রতিষ্ঠানের শৃঙ্খলা ভঙ্গ করেন তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি জানান, আমরা অডিট রিপোর্ট থেকে অনেক অনিয়ম পেয়েছি। সেই অনিয়মের কারণেই আমরা বোর্ডটা পরিবর্তন করেছি। এখন আমরা শুনেছি উনি কোর্ট থেকে একটা স্টে অর্ডার নেয়ার চেষ্টা করছেন, আমরাও আমাদের আইনজীবিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলেছি।

প্রতিষ্ঠানটির পরিচালক শামসুল ইসলাম ভরসার বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, ঋণ বিরতণে প্রভাব খাটানোসহ নানা অনিয়মের অভিযোগ তদন্তাধীন রয়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৬ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন