• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১১:১৬
ফেইসবুক-গুগল পরিকল্পনা

সমুদ্র তলে কেবলের মাধ্যমে এশিয়া, উত্তর আমেরিকার সংযুক্তি

সমুদ্র তলে কেবলের মাধ্যমে এশিয়া, উত্তর আমেরিকার সংযুক্তি
সমুদ্র তলদেশে কেবল স্থাপন করার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও হংকংকে সংযুক্ত করার যে পরিকল্পনা ফেসবুক ও গুগল এর ছিল তা যুক্তরাষ্ট্র সরকারের চাপের কারণে বাতিল হয়ে যাবার পর, ফেইসবুক ও গুগল এখন একই ধরনের কেবল সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ায় স্থাপন করবে বলে ঘোষণা দিয়েছে।

'ইকো এবং বাইফ্রস্ট' নামক এ কেবলগুলো হবে প্রথম দুটি কেবল যা জাভা সাগর অতিক্রম করে নতুন রুটে যাবে এবং সেটি ট্রান্স-প্যাসিফিকের সামগ্রিক নেটওয়ার্কিং ক্ষমতা সত্তর শতাংশ বৃদ্ধি করবে। ফেইসবুকের নেটওয়ার্ক ইনভেস্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট কেভিন সালভাদোরী এ কথা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

প্রকল্পের ব্যয় নিয়ে সালভাদোরী কোনও মন্তব্য করতে রাজী হননি। তিনি বলেন, 'গুগল এবং ইন্দোনেশীয় টেলিযোগাযোগ সংস্থা এক্সএল এর অংশীদারিত্বে নির্মীয়মান ইকো কেবলটি ২০২৩ সালের মধ্যে শেষ হবে।'

আর ইন্দোনেশিয়ার টেলকমের সহযোগী সংস্থা তেলিন এবং সিঙ্গাপুরের কেপেল কর্পোরেশনের অংশীদারিত্বে নির্মিত বাইফ্রস্টটি সম্পন্ন হবার কথা ২০২৪ সালের মধ্যে। উভয় প্রকল্পের নিয়মাবলী অনুমোদনের প্রয়োজন হবে।

ফেইসবুক বলেছে, যে হংকংয়ের কেবলের জন্য পরিকল্পনা বাতিল হয়ে গেছে কারণ যুক্তরাষ্ট্রের সরকার হংকংয়ের সাথে সরাসরি যোগাযোগের বিষয়ে জাতীয় সুরক্ষা সম্পর্কিত উদ্বেগের কথা উল্লেখ করেছে।

ফেসবুক এবং গুগল সারা বিশ্বে অন্যান্য কেবল প্রকল্পের সাথে জড়িত। গত মে মাসে ফেসবুক ঘোষণা করেছিল যে আফ্রিকা জুড়ে এটি ৩৭,০০০ কিলোমিটার দীর্ঘ আন্ডারওয়াটার কেবল তৈরি করতে চলেছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৩০শে মার্চ, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন