• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১
  • রাত ৯:৩৯

ফেলে দেয়া পিভিসি পাইপ থেকে তৈরি হচ্ছে বেহালা

ফেলে দেয়া পিভিসি পাইপ থেকে তৈরি হচ্ছে বেহালা
ব্রাজিলের একটি শহরের বাদ্যযন্ত্র শিক্ষকরা ফেলে দেয়া পিভিসি পাইপ থেকে বানান বেহালা। বাজার মূল্যের চেয়ে অনেক কম মূল্যে বেহালা বানিয়ে সেগুলি তুলে দেন দরিদ্র শিশুদের হাতে।

পানি ও বর্জ্য নিষ্কাসনের পাইপ থেকে তৈরি অসাধারণ সুর সৃষ্টিকারী বাদ্যযন্ত্র বেহালা। শুনতে অবাক লাগলেও এমন বেহালাই বানান ব্রাজিলের সান্তে আদ্রে শহরের বেহালা বাদকরা।

ভবন নির্মানের কাজেই ব্যবহৃত হয় পিভিসি পাইপ। তবে একে পুনর্ব্যবহার করে বানানো হচ্ছে বেহালা। শুধু তাই নয় বাজারে উচ্চ মূল্যের বেহালার চেয়ে পিভিসি থেকে বানানো বেহালার দাম অনেক কম।

বর্তমান বাজারে এক একটি বেহালা দেড়শ থেকে দেড় হাজার মার্কিন ডলারে বিক্রি হয়। সেখানে পিভিসি থেকে বানানো বেহালার দাম পড়ে মাত্র ৫৭ ডলার।

বাদক দলের তত্ত্বাবধায়ক রোজারিও স্কুইন্ড বলেন,'এই বেহালাগুলি জাদুর মত। এটা শুধু একটা পিভিসি পাইপ নয়। এটা জাদুকরি বেহালা। আমরা মজার মজার বাদ্যযন্ত্র নিয়ে কাজ করি। এটা জাদু।'

১৯৭৫ সালের ভেনিজুয়েলার প্রকল্প থেকে অনুপ্রাণিত লোকো মোটিভ প্রজেক্টের আওতায় দরিদ্র শিশুদের বিনামূল্যে সঙ্গীত ও বাদ্যযন্ত্র বাজানো শেখানো হয়। আর বেহালা বানান তাদেরই শিক্ষকরা। আর পিভিসি পাইপের অনুদান আসে পেট্রো কেমিক্যাল কোম্পানি 'ব্রাসক্রেম' এর মাধ্যমে।

২০১৮ সাল থেকে এ ধরনের প্লাস্টিক পাইপ থেকে বেহালা বানানোর কাজটি চালিয়ে যাচ্ছে তারা। অল্প বয়সি দরিদ্র শিশুদের চাহিদা পূরণে একটি দুর্দান্ত উপায় এটি যেখানে দামি বেহালা কিনতে অনেক সময় স্পন্সরের প্রয়োজন হয়।

৪২ টি ধাপে বানানো হয় এক একটি বেহালা। বেহালা ছাড়াও তারা সেলোস নামের বাদ্যযন্ত্র বানায়, এবং তাদের নিজস্ব বাদকদল আছে তাদের।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই সেপ্টেম্বর, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন