আন্তর্জাতিক, ইউরোপ

ফ্রান্সের রাজধানী প্যারিসে পুরনো আমলের গাড়ির প্রদর্শনী

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২৬শে জুলাই ২০২১ ০৮:৩৪:২৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ফ্রান্সের রাজধানী প্যারিসে হয়ে গেল পুরনো আমলের গাড়ির প্রদর্শনী। প্রায় সাতশ গাড়ি নিয়ে হাজির হয় চালকরা। ঐতিহ্যবাহী এসব গাড়ির চালকরা বিভিন্ন মন্যুমেন্টের সামনে ছবিও তোলেন, আগ্রহের সঙ্গে দেখান নিজেদের গাড়ি। 

রবিবার পুরোনো, অ্যান্টিক ও ক্ল্যাসিক গাড়ির বন্যা বয়ে গেল ফ্রান্সের রাজধানী প্যারিসে। ফোরটিনথ সামার ক্রসিং অফ প্যারিস নামের বার্ষিক এই আয়োজনে অংশ নেয় প্রায় সাতশো গাড়ি।

ফ্রান্সের দূরদূরান্ত থেকে গাড়ি, মোটরবাইক, বাস আর ট্রাক্টর নিয়ে এই আয়োজনে যোগ দেন অনেকে। এমনকি  ইউরোপের বিভিন্ন দেশ যেমন নেদারল্যান্ডস থেকেও এসেছেন কোন কোন গাড়িপ্রেমী। তাদের একজন বলেন,'আমরা হল্যান্ড, আমস্টারডাম থেকে এসেছি। ৫০০ কিলোমিটার পথ আমাদের ১৯৬৭ ট্রায়াম্ফ চালিয়ে এসেছি। প্যারিসে এটা চমৎকার একটি দিন।'

সকাল প্যারিসের পূর্বে ভিনসেনেস প্রাসাদ থেকে গাড়িবহর শুরু হয়। আইফেল টাওয়ারের মতো বিখ্যাত মন্যুমেন্টের পাশ দিয়ে গাড়ি চালান তারা। গাড়িপ্রেমী একজন জানান,'এটা সত্যি দারুণ ।  কারণ মোটরগাড়ি শিল্প ঐতিহ্য ও প্যারিসের স্থাপত্যের ঐতিহ্য, যেন একে অপরের প্রতিচ্ছবি হয়ে উঠেছে।'

চালকদের গন্তব্য ছিল মুডন।  সেখানে পৌঁছানোর আগ পর্যন্ত গাড়ির চালকরা  বিভিন্ন জায়গায় দর্শণার্থীদের নিজেদের গাড়ি দেখান । গাড়িপ্রেমীদের জন্য দিনটি ছিল অসাধারণ।  

আরও পড়ুন