জেলার সংবাদ, ভ্রমণ, বিশেষ প্রতিবেদন

বঙ্গবন্ধু সাফারি পার্কে নীল গাইয়ের দুটি শাবক

আবু বকর

ডিবিসি নিউজ

রবিবার ১৯শে সেপ্টেম্বর ২০২১ ০৮:৫৫:০৩ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শিকারীর লোভ আর বনাঞ্চল কমে যাওয়ায় এক সময় বাংলাদেশ থেকে বিলুপ্ত হয়ে যায় নীল গাই। তবে নীল গাইয়ের বংশ বিস্তার নিয়ে আশাবাদী গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষ।

কারণ এরই মধ্যে পার্কে জন্ম নিয়েছে নীল গাইয়ের দুটি শাবক।

নীল গাই উপমহাদেশের সবচেয়ে বড় আকৃতির এন্টিলোপ প্রাণি। ভারত, পাকিস্তান, নেপাল ও যুক্তরাষ্ট্রে নীল গাই বেশি দেখা যায়। তবে এটি দেশের বিলুপ্ত প্রাণিদের মধ্যে অন্যতম। ১৯৫০ সালের আগে দেশে নীল গাইয়ের বিচরণ ছিল। চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলায় শিকারীদের হাত থেকে বেঁচে যাওয়া দুটি নীল গাই সংগ্রহ করে পার্ক কর্তৃপক্ষ। এথেকেই ১লা আগস্ট জন্ম নেয় দুটি শাবক।

পার্কের লোকজন এবং কর্মীদের আন্তরিক প্রচেষ্টায় মা-বাবার সাথে অবাধ বিচরণ করছে শাবক দুটি। পার্কে ঘুরতে আসা দর্শনার্থীদের মাঝে বাড়তি আনন্দ দেখা দিয়েছে। বাচ্চা দুটি সুস্থ এবং সবল রয়েছে। তারা স্বাভাবিক প্রাণির মতো খাবার খাচ্ছে বলে জানিয়েছে পার্কের তত্ত্বাবধানকারী।

পার্কের তত্ত্বাবধানকারী জানান, এরা একটু বেশি লাজুক থাকে। ওরা জঙ্গলেই বেশি থাকে এবং কদম পাতা খেতে পছন্দ করে। ওরা যে খাবারগুলো খায় তার সবগুলোই আমরা খাওয়াচ্ছি।

বিলুপ্ত এ প্রাণিটির বংশ বিস্তারে আশার আলো দেখছেন পার্ক কর্তৃপক্ষ। পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ তবিবুর রহমান বলেন, 'নীল গাই সাধারনত দুইটি করে বাচ্চা দিয়ে থাকে। আমরা আশা করি এই নীল গাই প্রকৃতির মাঝে আমরা আবার ফিরিয়ে দিতে পারব।'

পুরুষ নীল গাই দেখতে গাঢ় ধূসর, অনেক সময় নীলচে আভা দেখা যায় বলে এদের নীলগাই নামকরণ করা হয়েছে।

আরও পড়ুন