• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৭:৫৪

'বঙ্গবন্ধু হত্যার মূল হোতা ছিলেন জিয়াউর রহমান'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুকে হত্যার মূল হোতা ছিলেন জেনারেল জিয়াউর রহমান।

সোমবার (৮ মার্চ) বিকেলে, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানি সামরিক জান্তার মতো বঙ্গবন্ধুর হত্যাকারীর দলও ৭ মার্চের ভাষণের মমার্থ বুঝতে পারেনি। স্বাধীনতার জন্য ধাপে ধাপে এদেশের মানুষকে প্রস্তুত করেছিলেন বঙ্গবন্ধু। আর ৭ মার্চের ভাষণে তিনি গেরিলা যুদ্ধের সব নির্দেশনা দিয়েছিলেন।

জিয়াউর রহমান যুদ্ধের শুরুতে বাঙালি হত্যায় জড়িত ছিলেন জানিয়ে তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা পাঠ করতে জিয়াউর রহমানকে বাধ্য করা হয়েছিলো। বিএনপি ৭ মার্চের ভাষণের তাৎপর্য্য বুঝতে পারে না, কারণ তারা খুনির দল।

প্রধানমন্ত্রী আরো জানান, জাতির পিতা বঙ্গবন্ধু তো ‘পোয়েট অফ পলিটিক্স’। তিনি জানতেন যে মানুষের কাছে কথাটা কী ভাষায় বললে সাধারণ মানুষ কথাটা বুঝে নেবে, কিন্তু শত্রুদের বুঝতে সময় লাগবে। যে কোনো একটা যুদ্ধে রণকৌশলটা হচ্ছে সব থেকে গুরুত্বপূর্ণ। কারণ এই রণকৌশলের মধ্য দিয়ে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে আনা এটাই হচ্ছে সেই যুদ্ধে যিনি নেতৃত্ব দেন তার সব থেকে বড় কৃতিত্ব। আর সেটাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব করেছিলেন এখনকার বিএনপির মত তৎকালীন ছাত্রনেতা সিরাজুল আলম খানও বঙ্গবন্ধুর ভাষণের মমার্থ বুঝতে ব্যর্থ হয়েছিলেন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৮ই মার্চ, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন