• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯
  • রাত ৮:৩০

বদলে যাচ্ছে জিরো ফিগারের বার্বি!

বদলে যাচ্ছে জিরো ফিগারের বার্বি!
বেশ কয়েক বছর ধরেই ম্যাটেল তার পুতুলের মডেলগুলির মধ্যে বৈচিত্র্য আনতে, বিশেষত আইকনিক বার্বি ডলকে বদলের চেষ্টা চলছে। তাই তন্বী, সাইজ জিরো, স্বর্ণকেশী, ফর্সা, হাই হিল পরা বার্বিকে আর পাঁচটা সাধারণ চেহারার সঙ্গে একাত্ম করার কাজ চলছে অনেকদিন ধরেই।

বেশ কয়েক বছর ধরেই আমেরিকার বিখ্যাত বহুজাতিক খেলনা নির্মান কোম্পানি ম্যাটেল তার পুতুলের মডেলগুলির মধ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করে চলেছে। বিশেষত আইকনিক বার্বি ডলকে বদলের চেষ্টা চলছে। ফর্সা, মেদহীন, পটল চেরা চোখ, সোনালি চুল, এই বার্বিসুলভ চেহারার সঙ্গে কি আদৌ কোনও মিল রয়েছে আর পাঁচটা সাধারণ মানুষের? কেন পুতুল নিয়ে খেলা শিশুদের বৈচিত্র ধরা পড়ছে না তাদের খেলনাতেও? এই চিন্তাভাবনা থেকেই সমস্ত ‘জেন্ডার-অন্তর্ভুক্ত' পুতুলের মডেল ছাড়া হলো।

ম্যাটেল সংস্থার ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, ‘ক্রিয়েটেবল ওয়ার্ল্ড' নামের এই নয়া ধরণের পুতুলে রয়েছে ছোট বা লম্বা, বিভিন্ন ধরণের জুতো এবং পোশাকের বিকল্প, চামড়ার নানা রঙ, সরু মোটা সমস্ত গড়ন। ঠিক যেন আমার আপনার বাড়ির সন্তানের মতোই।

তিনি আরও বলেন, 'খেলনা আসলে সংস্কৃতিরই প্রতিচ্ছবি এবং বিশ্ব এখন অন্তর্ভুক্তির ইতিবাচক প্রভাব উদযাপন করে চলেছে। আমরা অনুভব করেছি যে স্টিরিওটাইপমুক্ত পুতুল তৈরির সময় এসেছে।'

এক বিবৃতিতে ম্যাটেল ফ্যাশন ডল ডিজাইনের সিনিয়র সহ-সভাপতি কিম কালমন বলেন, 'গবেষণার মাধ্যমে আমরা শুনেছি যে, বাচ্চারা মোটেও চায় না তাদের খেলনা পুতুলে লিঙ্গ বিভাজনের নিয়ম আদৌ বহাল থাকুক। এই ধরণের পুতুল সমস্ত বাচ্চাকে তাদের অবাধে অভিব্যক্তি প্রকাশে সহায়তা করবে।'

 

তথ্য সূত্র: এনডি টিভি

 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১০ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ রাত ০৯:৩০


সর্বশেষ

আরও পড়ুন