• বুধবার, ২০ অক্টোবর ২০২১
  • দুপুর ১২:৫৬

বন্যা, দাবানল ও তাপপ্রবাহে বিপর্যস্ত বেশ কয়েকটি দেশ

বন্যা, দাবানল ও তাপপ্রবাহে বিপর্যস্ত বেশ কয়েকটি দেশ
বন্যা, দাবানল ও তাপপ্রবাহে বিপর্যস্ত বিশ্বে বেশ কয়েকটি দেশ। প্রকৃতির বিপরীতমুখী প্রভাব বিভিন্ন দেশে।

চীন ও তুরস্কে বন্যায় প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। আকস্মিক দুর্যোগের আশঙ্কায় জরুরি সতর্কতা জারি করেছে জাপান। এদিকে দাবানলসহ তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা ও  ইউরোপের বেশ কয়েকটি দেশে।

চীনের হুবেই প্রদেশে ভারি বৃষ্টি ও বন্যায় প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। ক্ষতিগ্রস্ত ৩ হাজারের বেশি ঘরবাড়ি। বিদ্যুৎ ও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কিছু এলাকা। প্রদেশটির পাঁচটি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।  

তুরস্কে ব্ল্যাক সি অঞ্চলে আকস্মিক বন্যায় অন্তত ২৭ জনের প্রাণ গেছে। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। বিদ্যুৎ বিচ্ছিন্ন ৩ শতাধিক গ্রাম।  ক্ষতিগ্রস্তদের উদ্ধারে চলছে অভিযান। 

জাপানের হিরোশিমায় ভারি বৃষ্টিপাত ও বন্যায় আকস্মিক দুর্যোগের আশঙ্কায় জরুরি সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। নাগাসাকি ও কিয়োশু অঞ্চলে ভূমিধস ও বন্যার ঝুঁকি এড়াতে কয়েক হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। 

ঘূর্ণিঝড় ফ্রেডের কারণে পানি ও বিদ্যুৎ বিপর্যয়ে ডমিনিকান রিপাবলিক। বেশ কয়েকটি এলাকায় দেখা দিয়েছে বন্যা। যোগাযোগ বিচ্ছিন্ন ৪০টির বেশি কমিউনিটি।  

এদিকে, ক্যামেরুনে বন্যায় ক্ষতিগ্রস্ত কয়েক হাজার মানুষ। ভারতের বিহার ও উত্তর প্রদেশেও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। 

অন্যদিকে দাবানল নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে বলিভিয়া ও আলজেরিয়া। ইতালিতে দাবানল ও তাপপ্রবাহে রেকর্ড তাপমাত্রার আশঙ্কায় বেশ কয়েকটি শহরে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। নতুন করে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া ও যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই আগস্ট, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন