বাংলাদেশ, জাতীয়, অর্থনীতি, রাজধানী, বিজ্ঞান ও প্রযুক্তি

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন হবে কুষ্টিয়ায়

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

বুধবার ২৩শে অক্টোবর ২০১৯ ০৭:২২:০০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দেশে দৈনিক উৎপাদিত ২০ হাজার টনের বেশি বর্জ্য থেকে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব বলে জানিয়েছেন বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস।  

তিনি বলেন, “বর্জ্য থেকে যে বিদ্যুৎ হবে সেটা কিন্তু আমাদের জন্য কখনও সাশ্রয়ী নয়। এটার দাম কিন্ত অনেক বেশি পড়বে।  কিন্তু আমাকে ইকোনমিক বেনিফিটটা যদি আমি ইনকরপোরেট করি, তাহলে কিন্তু আবার চিত্রটা ভিন্ন হয়ে যায়। “

সকালে রাজধানীতে সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি (স্রেডা) মিলনায়তনে এক চুক্তি সাক্ষরকালে এসব কথা বলেন তিনি।  এদিন কুষ্টিয়া পৌরসভা ও ওয়েস্ট পাওয়ার কোম্পানির মধ্যে ভূমি ব্যবহার ও বর্জ্য সরবরাহ নিয়ে চুক্তি সই হয়।  

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস আরো বলেন, দেশের সব পৌরসভা ও সিটি কর্পোরেশন বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করতে পারে।  

এ সময় স্রেডার চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন জানান, কুষ্টিয়া পৌরসভায় একশ কিলোওয়াট ক্ষমতাসমপন্ন বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের পাইলট প্রকল্প বাস্তবায়ন করবে ওয়েস্ট পাওয়ার কোম্পানি।  এর ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৩৮ লাখ টাকা।  

এই প্রকল্পে কারিগরি সহায়তা দেবে ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)। আর এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ প্রতি ইউনিট ১৫ টাকা দরে বিক্রি হবে।

আরও পড়ুন